খবর
১৪/০১/২০১৯
•  নবান্ন সভাঘরে কলেজ অধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয় উপাচার্যদের নিয়ে শিক্ষার পর্যালোচনা বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। মাননীয় শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠানে। বৈঠকশেষে সাংবাদিকদের তিনি বলেন, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষকের অভাব দূর করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্নাতকদের ২ বছরের জন্য ইন্টার্ন হিসাবে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পঞ্চম শ্রেণীকে প্রাথমিক স্তরের আওতায় আনা হবে।
১১/০১/২০১৯
•  উত্তর ২৪ পরপনার ঠাকুরনগরে হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করে মতুয়াসহ অন্যান্য সম্প্রদায়ের ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার পথে নতুন দিশা দেখালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন বারাসাতে এক সরকারি অনুষ্ঠানে বিপুল জন সমাবেশে স্বাস্থ্য, পরিকাঠামো, যোগাযোগ ব্যবস্থা, স্বনির্ভরতা ক্রীড়া ও দক্ষতা উন্নয়নমূলক একগুচ্ছ প্রকল্পসহ এই বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন তিনি। পাশাপাশি বহু মানুষকে সরকারি পরিষেবাও প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এদিন বারাসাতে এই মঞ্চ থেকেই ২৩ তম যাত্রা উৎসবের সূচনা করন তিনি। বিশিষ্ট যাত্রাশিল্পী শান্তিগোপাল ও তপন কুমারের নামে পুরস্কার দেওয়া হয় ১০ জন যাত্রা কুশীলবকে।

•   গঙ্গাসাগর মেলার পুণ্যার্থীদের সঙ্গে দেখা করে তাঁদের শুভেচ্ছা জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তীর্থযাত্রীদের সব রকমভাবে সহায়তা করছে রাজ্য সরকার, জানান তিনি। স্বামী বিবেকানন্দের জন্মদিবস উপলক্ষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এই বিশেষ দিনটিতেই উদ্বোধন করা হল জিঞ্জিরাবাজার থেকে বাটানগর পর্যন্ত ৬.৯ কিমি দীর্ঘ সম্প্রীতি সেতু। এখনও পর্যন্ত এটিই বাংলার দীর্ঘতম সেতু। বজবজ, তারাতলা, রামনগর ও বাটানগর এলাকার যানজট কমিয়ে নিত্যযাত্রীদের যাতায়াত সুবিধাজনক করতেই এই সেতু নির্মানের পরিকল্পনা।
১০/০১/২০১৯
•  নদীয়া জেলার কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ গ্রাউন্ডে এক সরকারি অনুষ্ঠানে ‘কন্যাশ্রী’ বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। রাজ্যের কন্যাসন্তানদের শিক্ষা ও জীবনযাপনের মানোন্নয়নের লক্ষ্যে বর্তমান সরকার কর্তৃক ২০১৩ সালে সূচনা করা হয়েছিল কন্যাশ্রী প্রকল্পের। মাননীয়া মুখ্যমন্ত্রীর ভাবনাপ্রসূত এই প্রকল্প এখন সারা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে, অর্জন করেছে একের পর এক আন্তর্জাতিক স্বীকৃতি। সেরার শিরোপা পেয়েছে ২০১৭ সালে ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-এ। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী ঘোষণা করেন উচ্চশিক্ষায় নতুন দিশা দেখাতে শীঘ্রই উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরে হরিচাঁদ গুরুচাঁদ বিশ্ববিদ্যালয় নির্মিত হতে চলেছে, যার একটি ক্যাম্পাস নির্মাণ করা হবে নবনির্মিত কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী অংশে। বিগত ২০১৮ সাল থেকে রাজ্য সরকার ‘জলতরঙ্গ স্পোর্টস ফেস্টিভ্যাল’ নামে এক ক্রীড়া প্রতিযোগিতার সূচনা করেছে। নদীয়া ও মুর্শিদাবাদ জেলা, বারাসাত ও বসিরহাট পুলিশ জেলা এবং ব্যারাকপুর ও বিধাননগর পুলিশ কমিশনারেটের প্রতিযোগীদের জন্য এই ক্রীড়া প্রতিযোগিতা। এদিন মাননীয়া মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে নদীয়া জেলার পুরস্কার বিতরণী উৎসব অনুষ্ঠিত হল। রাজ্য সরকারের তরফ থেকে সকল প্রতিযোগীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান মাননীয়া মুখ্যমন্ত্রী। এদিন, বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের সূচনা করার পাশাপাশি বহু মানুষকে সরকারি পরিষেবা প্রদান করা হয়।
০৯/০১/২০১৯
•  জেলা সফরে মাননীয়া মুখ্যমন্ত্রী এবার নদীয়ায়। এদিন রানাঘাটের ছাতিমতলায় জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন তিনি। সরকারি পরিষেবা সময়মত মানুষের কাছে পৌঁছচ্ছে কিনা সে বিষয়ে সরাসরি খবরাখবর নেওয়ার পাশাপাশি জেলা প্রশাসনের আধিকারিকদের কাছ থেকে জেলায় উন্নয়নের খতিয়ান নেন তিনি।
০৭/০১/২০১৯
•  নজরুল মঞ্চে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন-২০১৯ এর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জ্জী । কলকাতা বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা এ রাজ্যের মাননীয় রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী ও উপাচার্য সোনালী চক্রবর্তীর উপস্থিতিতে মাননীয়া মুখ্যমন্ত্রী ডিলিট সম্মানপত্র তুলে দেন রাজ্যের প্রাক্তন রাজ্যপাল মাননীয় গোপাল কৃষ্ণ গান্ধীর হাতে এবং ডিএসসি সম্মানপত্র তুলে দেন ডাঃ দিলীপ মহলানবিশ ও ডাঃ সুকুমার মুখার্জ্জীকে। এদিনের সমাবর্তন অনুষ্ঠানে সম্মানিত হলেন একজন রাজ্য সরকারি আধিকারিকও। তিনি, জনস্বাস্থ্য কারিগরি দফতরের প্রধান সচিব ও ভূমি সংস্কার দফতরের কমিশনার শ্রী মনোজ পন্থ। এদিন পিএইচডি সম্মান লাভ করেন তিনি। ডিগ্রী ও পদকপ্রাপ্ত সকল বিশিষ্ট ব্যক্তি ও তাঁদের পরিবারবর্গকে এদিন আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান মাননীয়া মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ছাত্রেরাই দেশের গর্ব, শান্তি ও সংহতির বার্তা বহনকারী দূত। এদিন আবারও তিনি শিক্ষকদের প্রতি তাঁর আন্তরিক শ্রদ্ধা জানান। তিনি বলেন, মানুষ গড়ার কারিগর এঁরাই। কলকাতা বিশ্ববিদ্যালয়ে এবার মহাত্মা গান্ধী ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের নামে চেয়ারের সূচনা করার সরকারি সিদ্ধান্তের কথা জানান তিনি। গান্ধীজীর জন্মের সার্ধ শতবর্ষ উপলক্ষে এই সিদ্ধান্ত। মাননীয়া মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়স ৬২ থেকে বাড়িয়ে ৬৫ এবং উপাচার্যদের অবসরের বয়স ৬৫ থেকে বাড়িয়ে ৭০ করা হবে।
০৩/০১/২০১৯
•  বাংলার ক্রীড়া ও সাংস্কৃতিক ঐতিহ্যকে ধরে রাখতে যুব সমাজকে উৎসাহিত করতে অন্যান্য বছরের মতোই অনুষ্ঠিত হলো জঙ্গল মহল কাপ। এদিন তার পুরস্কার বিতরণ করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী কেঁদুলিতে বাউল ও লোক উৎসবের উদ্বোধনী মঞ্চ থেকে। এছাড়া প্রথম রাঙ্গামাটি ক্রীড়া উৎসবের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। বীরভূম জেলার কয়েক হাজার অংশগ্রহণকারীর উপস্থিতিতে সফল ও সার্থক হয়ে ওঠে ক্রীড়া অনুষ্ঠানটি। এবারের বাউল ও লোকউৎসবে এক হাজারেরও বেশী সংখ্যক শিল্পী তাঁদের সঙ্গীতের মূর্ছনায় আবিষ্ট করেন অগণিত শ্রোতাকে। এ দিনের অনুষ্ঠানে বেশ কিছু সরকারি প্রকল্পের সূচনা করার পাশাপাশি বহু মানুষকে সরকারি পরিষেবা প্রদান করা হয়। এছাড়া বীরভুমে অন্যান্য প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধনের পাশাপাশি মাননীয়া মুখ্যমন্ত্রী এদিন সাগরদীঘি, বক্রেশ্বর, কোলাঘাট, ব্যান্ডেল ও সাঁওতালডিহি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে ১০.৫৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রুফটপ সৌরবিদ্যুৎ প্রকল্পের শুভ সূচনা করেন।
০২/০১/২০১৯
•  জেলা সফরে মাননীয়া মুখ্যমন্ত্রী এবার বীরভুমে। বোলপুরের গীতাঞ্জলি অডিটোরিয়ামে জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। সরকারি পরিষেবা সময়মত মানুষের কাছে পৌঁছচ্ছে কিনা সে বিষয়ে সরাসরি খবরাখবর নেওয়ার পাশাপাশি জেলা প্রশাসনের আধিকারিকদের কাছ থেকে জেলায় উন্নয়নের খতিয়ান নেন তিনি।
০১/০১/২০১৯
•  সকলকে ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।