সফর
২৩/০১/২০১৭
ম্যাল, দার্জিলিং
•  উত্তরবঙ্গ সফরের দ্বিতীয় দিনে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী দার্জিলিং ম্যালে, নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২১তম জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন।
২২/০১/২০১৭
কার্শিয়াং, দার্জিলিং
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীর উপস্থিতিতে কার্শিয়াং-এ হিমল তরাই ডুয়ার্স স্পোর্টস ফেস্টিভ্যালের পুরস্কার বিতরণী অনুষ্ঠান পালিত হল। ওই একই দিনে তিনি ‘উত্তরবঙ্গ উৎসব’-এরও উদ্বোধন করেন। উত্তরবঙ্গের সাতটি জেলার বিভিন্ন স্থানে পালিত হবে এই উৎসব। এছাড়াও বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
০৩/০১/২০১৭
জঙ্গলমহল উৎসব, পশ্চিম মেদিনীপুর
•  পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর কলেজ মাঠে তৃতীয় জঙ্গলমহল উৎসবের শুভ সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০২/০১/২০১৭
হলদিয়া, পূর্ব মেদিনীপুর
•  পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় ‘ নিউ বেঙ্গল ইনফরমেশন টেকনোলজি পার্ক’-এর উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন হলদিয়ায় এক্সাইডের গাড়ির ‘ব্যাটারি প্ল্যান্ট’-এর উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২১/১২/২০১৬
কোলাঘাট, পূর্ব মেদিনীপুর
•  পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠানে বিভিন্ন পরিষেবা প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। পরে জেলা আধিকারিকদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করে জেলার উন্নয়নমূলক প্রকল্পগুলির কাজের অগ্রগতি খতিয়ে দেখেন তিনি।
২০/১২/২০১৬
মুকুটমণিপুর,বাঁকুড়া
•  বাঁকুড়া জেলার মুকুটমণিপুরে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। জেলার উন্নয়নমূলক কাজের অগ্রগতি খতিয়ে দেখেন তিনি।
১৯/১২/২০১৬
সবুজশ্রী,বাঁকুড়া
•  বাঁকুড়ার রায়পুর ব্লকে একটি সরকারি অনুষ্ঠানে ‘সবুজশ্রী’সহ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়াও বেশ কিছু জনহিতকর পরিষেবা প্রদান করেন তিনি।
১০/১১/২০১৬
সিঙ্গুর, হুগলী
•  সিঙ্গুরের ৯৯৭ একর জমিকে কৃষিযোগ্য করে তোলার কাজ দেখতে সিঙ্গুর গেলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৩/১১/২০১৬
সবুজ সাথী প্রকল্প - জামবনি
•  সবুজ সাথী প্রকল্পের আওতায় এবার পশ্চিম মেদিনীপুর জেলার ছাত্রছাত্রীদের সাইকেল বিতরণ করা শুরু হল। এদিন জামবনিতে এক সরকারি অনুষ্ঠানে, এই কাজের শুভারম্ভ করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০২/১১/২০১৬
‘মিলন উৎসব’ - ২০১৬
•  ঝাড়্গ্রাম স্টেডিয়ামে বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের ‘মিলন উৎসব’-এ উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২০/১০/২০১৬
সিঙ্গুর, হুগলী
•  সিঙ্গুরের কৃষকদের দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। সর্ষে বীজ বপনের মাধ্যমে সিঙ্গুরের জমিতে ফের কৃষিকার্যের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। কৃষকদের জমি চাষযোগ্য করে ফিরিয়ে দেওয়ার পাশাপাশি প্রাথমিকভাবে চাষবাসের কাজও শুরু হল। এছাড়া কৃষকদের হাতে এদিন বীজ ও কৃষি সামগ্রীও তুলে দেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২৯/০৯/২০১৬
চুঁচুড়া, হুগলী
•  হুগলী জেলার চুঁচুড়ায় জেলা আধিকারিকদের সঙ্গে একটি প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এরপর একটি সরকারি সভা মঞ্চ থেকে বেশ কয়েকটি প্রকল্পের সূচনাও করেন তিনি।
২৭/০৯/২০১৬
বহরমপুর, মুর্শিদাবাদ
•  মুর্শিদাবাদ জেলার বহরমপুর স্টেডিয়ামে একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২৪/০৮/২০১৬
সুকনা, দার্জিলিং
•  হিংসাশ্রয়ী আন্দোলন নয়, উন্নয়নই পাহাড়ের মানুষের লক্ষ্য। শিলিগুড়ির কাছে সুকনায় সাংবাদিক সম্মেলনে একথা বললেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি দুর্বল করার কোনও রকম প্রচেষ্টাকেই বরদাস্ত করা হবে না। মাননীয়া মুখ্যমন্ত্রী বলেন, কোনও সহিংস কার্যকলাপ গণতন্ত্রে প্রত্যাশিত নয়। তবে প্রশাসন পাহাড়ের পরিস্থিতি স্বাভাবিক রাখতে কার্যকরী পদক্ষেপ নিতে বদ্ধপরিকর।
২৩/০৮/২০১৬
চোপড়া, উত্তর দিনাজপুর
•  এদিন চোপড়ার প্রশাসনিক বৈঠকে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার উন্নয়নমূলক কাজের পর্যালোচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২২/০৮/২০১৬
শিলিগুড়ি, দার্জিলিং
•  তিন দিনের উত্তরবঙ্গ সফরে এদিন শিলিগুড়িতে পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১২/০৮/২০১৬
কল্যাণী, নদীয়া
•  নদীয়া জেলার উন্নয়নের কাজ খতিয়ে দেখতে কল্যাণীতে একটি প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১১/০৮/২০১৬
সোনারপুর, দক্ষিণ ২৪ পরগনা
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী তাঁর দক্ষিণ ২৪ পরগনা সফরে, সোনারপুরের মহামায়াতলার ‘জয়হিন্দ’ অডিটোরিয়ামে প্রশাসনিক বৈঠক করেন।
০৫/০৮/২০১৬
বর্ধমান সদর, বর্ধমান
•  জেলা সফরের তৃতীয় দিনে বর্ধমান সদরে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৪/০৮/২০১৬
বোলপুর, বীরভূম
•  জেলা সফরের দ্বিতীয়দিনে বীরভূমের বোলপুরে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৩/০৮/২০১৬
পুরুলিয়া সদর, পুরুলিয়া
•  তিন দিনের জেলা সফরের প্রথম দিনে পুরুলিয়ায় প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৩/০৭/২০১৬
দার্জিলিং চৌরাস্তা, দার্জিলিং
•  কবি ভানু ভক্ত আচার্যর ২০২ তম জন্মবার্ষিকী উপলক্ষে দার্জিলিং-এর চৌরাস্তায় একটি বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানে সম্মাননীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, মাননীয় রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী এবং মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১২/০৭/২০১৬
দার্জিলিং চৌরাস্তা, দার্জিলিং
•  দার্জিলিং-এর চৌরাস্তায় একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠানে ভারতের মাননীয় রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে সম্মাননা জ্ঞাপন করেন তিনি।
২৮/০৬/২০১৬
হাসিমারা , আলিপুরদুয়ার
•  আলিপুরদুয়ারের হাসিমারায় সুবাসিনী চা বাগানে এক প্রশাসনিক বৈঠকে জেলার উন্নয়নমূলক প্রকল্পগুলির খতিয়ান নেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
২৭/০৬/২০১৬
প্যারেড গ্রাউন্ড , আলিপুরদুয়ার
•  আলিপুরদুয়ার জেলা দিয়ে শুরু হল মাননীয়া মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর। দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার পর তাঁর এই প্রথম উত্তরবঙ্গ সফর। আলিপুরদুয়ার জেলা গঠনের দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপনে উপস্থিত ছিলেন তিনি। এরপর তিনি জেলা আধিকারিকদের সঙ্গে একটি প্রশাসনিক বৈঠক করেন।

•   এ দিন আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়াও জনসাধারণের সুবিধার্থে কন্যাশ্রী, সবুজ সাথী, পাট্টা, কৃষি সরঞ্জামসহ বিভিন্ন পরিষেবা প্রদান।
১৪/০৬/২০১৬
ঝাড়গ্রাম , পশ্চিম মেদিনীপুর
•  জেলা সফরের দ্বিতীয় দিনে পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামে জেলা ভিত্তিক প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। পরে ঝাড়গ্রামে নবগঠিত আদিবাসী পরামর্শদাতা পরিষদের সদস্যদের সঙ্গে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। বৈঠকের পর ঝাড়গ্রাম বনদফতরের লিভিং আর্ট মিউজিয়াম (ট্রাইবাল ইনটারপ্রিটেশন সেন্টার কাম মিউজিয়াম)-এর উদ্বোধন করেন তিনি।
১৩/০৬/২০১৬
নারায়ণগড় , পশ্চিম মেদিনীপুর
•  দ্বিতীয়বার সরকার গঠনের পর জেলা সফর শুরু করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। পশ্চিম মেদিনীপুরের অন্তর্গত জঙ্গলমহলের নারায়ণগড়ে এক সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি।
২৩/০১/২০১৬
ম্যাল, দার্জিলিং
•  দার্জিলিং ম্যালে নেতাজী সুভাষচন্দ্র বসুর ১২০তম জন্মদিবসে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২২/০১/২০১৬
নর্থপয়েন্ট, দার্জিলিং
•  দার্জিলিং জেলার নর্থপয়েন্টে শেরপা উন্নয়ন পর্ষদের প্রথম বর্ষ পূর্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠানে ‘হিমল- তরাই- ডুয়ার্স ক্রীড়া উৎসব’ –এর পুরস্কার প্রদান করেন তিনি। এদিনই বিকেলে দার্জিলিং-এর ম্যালে অনুষ্ঠিত ‘উত্তর বাংলা উৎসব’-এ যোগ দেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২১/০১/২০১৬
শিলিগুড়ি, দার্জিলিং
•  শিলিগুড়ি ও সেবকের মাঝে ৯০০ একর জমিতে ‘বেঙ্গল সাফারি’-র উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া প্রাণী ও মৎস্য বিজ্ঞান কলেজ, চিকেন অ্যান্ড পর্ক প্রসেসিং প্ল্যান্ট, ব্রিডিং ফার্ম ও হ্যাচারি, গ্রন্থাগার, মহিলা থানাসহ বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করেন তিনি। এদিন মাননীয়া মুখ্যমন্ত্রী ঘোষণা করে চলতি বছরের ১ মার্চ থেকে সাংবাদিকদের স্বাস্থ্যবীমা প্রকল্প কার্যকরী হবে।
১৯/০১/২০১৬
সাধনপুর, বর্ধমান
•  বর্ধমানের সাধনপুরে ‘মাটি উৎসব ২০১৬’ –এর শুভ সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। মাটি এবং কৃষি সংক্রান্ত যাবতীয় তথ্য সরবরাহ ও গবেষণা ও পরীক্ষা নিরীক্ষার স্থায়ী ঠিকানা ‘মাটি তীর্থ কৃষি কথা’–এর উদ্বোধন করেন তিনি।
১৮/০১/২০১৬
কেন্দুলি, বীরভূম
•  বীরভূমের কেন্দুলিতে একটি সরকারি অনুষ্ঠানে ‘দেউচা পাচামী দেওয়ানগঞ্জ হরিণশিঙ্গা’ কয়লাখনি প্রকল্পের শুভ সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি জানান, প্রকল্পটিতে লক্ষাধিক কর্মসংস্থান হবে।

•   তথ্য ও সংস্কৃতি বিভাগের আয়োজনে বীরভূমের কেন্দুলিতে জয়দেব মেলায় প্রথম ‘বাউল ও লোক উৎসব’-এর উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৩/০১/২০১৬
বারাসত, উত্তর ২৪ পরগণা
•  বারাসতের কাছারি ময়দানে ২০তম ‘যাত্রা উৎসব’-এর সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৬/০১/২০১৬
শালবনি, পশ্চিম মেদিনীপুর
•  শালবনিতে জিন্দল গ্রুপের সিমেন্ট প্ল্যান্টের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। স্টিল, বিদ্যুৎ এবং সিমেন্ট উৎপাদন প্রকল্পে মোট ৩৫,০০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। স্বাধীনতার পরবর্তীতে রাজ্যে এটিই সর্বোচ্চ বিনিয়োগ। সিমেন্ট প্ল্যান্টে ২.৪ মেগা টন সিমেন্ট এবং বিদ্যুৎ কেন্দ্রে ৩০০ মেগা ওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে।
০৫/০১/২০১৬
মেদিনীপুর সদর, পশ্চিম মেদিনীপুর
•  জঙ্গলমহলের স্বাস্থ্য পরিষেবাকে আরও সুদৃঢ় করতে ওন্দা এবং ছাতনায় গড়ে উঠেছে দুটি ৩০০ শয্যা বিশিষ্ট সুপার স্পেশালিটি হাসপাতাল। মেদিনীপুর কলেজ গ্রাউন্ডে দ্বিতীয় জঙ্গলমহল উৎসবের শুভসূচনা করার পর এই দুটি হাসপাতালের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন জঙ্গলমহল কাপের পুরস্কার বিতরণ করেন তিনি। ৫ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি, ২০১৬ পর্যন্ত চলবে জঙ্গলমহল উৎসব।
২৯/১২/২০১৫
ধরমপুর, উত্তর দিনাজপুর ও তপন, দক্ষিণ দিনাজপুর
•  একই দিনে দুটি পৃথক অনুষ্ঠানে উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার জন্য ‘সবুজ সাথী’ প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। উত্তর দিনাজপুর জেলার ধরমপুরে এক সরকারি অনুষ্ঠানে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি। এই অনুষ্ঠান মঞ্চ থেকে তিনি আম্বেদকর দিবসের সূচনা করেন এবং ঘোষণা করেন যে আগামী ৩০ ডিসেম্বর রাজ্যজুড়ে পালিত হবে ডঃ বি আর আম্বেদকরের ১২৫তম জন্মবার্ষিকী। এরপর তিনি দক্ষিণ দিনাজপুরে তপনে এক সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন।
২৮/১২/২০১৫
মথুরাপুর সার্কাস গ্রাউন্ড, দক্ষিণ ২৪ পরগণা
•  দক্ষিণ ২৪ পরগণার মথুরাপুর সার্কাস গ্রাউন্ডে একটি সরকারি অনুষ্ঠানে ‘সবুজ সাথী’সহ বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন কন্যাশ্রী, শিক্ষাশ্রী, কৃষি যন্ত্রপাতিসহ বেশ কিছু জনহিতকর পরিষেবা বিতরণ করা হয়।
২৩/১২/২০১৫
দীঘা, পূর্ব মেদিনীপুর
•  দীঘায় পূর্ব মেদিনীপুরের জেলা এবং দীঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের আধিকারিকদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন দীঘা-কলকাতা হেলিকপ্টর পরিষেবার উদ্বোধন করেন তিনি।
২২/১২/২০১৫
দীঘা , পূর্ব মেদিনীপুর
•  দীঘার সমুদ্রতট সরজমিনে পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি জানান, খুব তাড়াতাড়ি দীঘা এবং তৎসংলগ্ন এলাকাকে পর্যটকদের কাছে আরও আকর্ষনীয় করে গড়ে তোলার কাজ সম্পন্ন হবে।
২১/১২/২০১৫
নয়াচর ও নন্দীগ্রাম, পূর্ব মেদিনীপুর
•  জেলা সফরের এই পর্বে, শিল্প প্রতিনিধিদের একটি দলসহ পূর্ব মেদিনীপুরের নয়াচর পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ইকোট্যুরিজমের জন্য আদর্শ স্থান হিসাবে চিহ্নিত করা হয় নয়াচরকে।

•   পূর্বমেদিনীপুর জেলার নন্দীগ্রামের তেখালিতে এক সরকারি জনসভায় ‘সবুজ সাথী’সহ একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া জেলাবাসীদের জন্য বিবিধ পরিষেবা প্রদান করেন তিনি।
১৬/১২/২০১৫
সাগরদীঘি, মুর্শিদাবাদ
•  মুর্শিদাবাদের সাগরদীঘির ধামুয়া স্পোর্টস কমপ্লেক্সে ‘সবুজ সাথী’ প্রকল্পের শুভসূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন সাগরদীঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫০০ মেগা ওয়াট ক্ষমতা সম্পন্ন তৃতীয় ইউনিটের উদ্বোধন করেন তিনি। জঙ্গিপুর এবং সাগরদীঘি ব্লকে দুটি সুপার স্পেশালিটি হাসপাতাল এবং ১০ টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রর শুভসূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। মডেল স্কুলগুলিতে জল সরবরাহ প্রকল্প সহ বিভিন্ন দপ্তরের সরকারি ভবন, ইউথ হোস্টেল, কর্মতীর্থ-র উদ্বোধন হয় এদিন। এদিন কন্যাশ্রী, শিক্ষাশ্রী, কিষাণ ক্রেডিট কার্ডের মতো জনকল্যাণকর পরিষেবা প্রদান করা হয়।
১৫/১২/২০১৫
গাজোল, মালদা
•  মালদার গাজোলে এক জনসভায় একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এ দিন মালদা জেলায় ‘সবুজ সাথী’ প্রকল্পের শুভসূচনা করেন তিনি। এছাড়াও কৃষি যন্ত্রপাতি সহ বেশকিছু জনহিতকর পরিষেবা প্রদান করেন তিনি।
০৭/১২/২০১৫
দুর্গাপুর, বর্ধমান
•  নবনির্মিত অন্ডাল বিমানবন্দর থেকে দিল্লিগামী বিমান পরিষেবার উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন ৩ দিনের সফরে দিল্লি যাওয়ার পথে আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের উদ্যোগপতিদের একটি দল এবং আসানসোল চেম্বার অফ কমার্স এর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি।
০৩/১২/২০১৫
সিউড়ি, বীরভূম
•  বীরভূমের সিউড়িতে ‘সবুজ সাথী’ সহ একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০২/১২/২০১৫
বান্দোয়ান, পুরুলিয়া
•  পুরুলিয়ার বান্দোয়ানে এক সরকারি অনুষ্ঠানে ‘সবুজ সাথী’সহ একাধিক জনকল্যাণকর প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০২/১২/২০১৫
পাথর চাপুরিয়া, বীরভূম
•  বীরভূমের পাথর চাপুরিয়ায় ১২৫ বছরের পুরোনো দাতা সাহিব মাজার পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি জানান, মার্কেটিং হাব, পর্যটক আবাস, নিকাশী ব্যবস্থা, নলবাহিত পানীয় জল প্রকল্প সহ ওই এলাকার সার্বিক উন্নয়নের জন্য ‘মাস্টার প্ল্যান’ তৈরি করছে রাজ্য সরকার।
০১/১২/২০১৫
মঙ্গলকোট, বর্ধমান
•  বর্ধমান জেলাবাসীদের জন্য ‘সবুজ সাথী’ প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন তিনি বর্ধমানের মঙ্গলকোটে একটি সরকারি অনুষ্ঠানে ‘কন্যাশ্রী’, ‘যুবশ্রী’, ‘শিক্ষাশ্রী’ ও প্রাকৃতিক দুর্যোগে আর্থিক সহায়তাসহ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন।
৩০/১১/২০১৫
আমতা, হাওড়া
•  হাওড়া জেলার আমতায় এক সরকারি অনুষ্ঠানে উলুবেড়িয়ায় একটি মাল্টি সুপার স্পেশালিটি হাসপাতালসহ বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন হাওড়া জেলার জন্য ‘সবুজ সাথী’ প্রকল্পের উদ্বোধন করেন তিনি। ওই একই দিনে হাওড়া জেলায় ১১ টি রুটে ৩১টি বাস সার্ভিসের সূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২৭/১১/২০১৫
সন্দেশখালি, উত্তর ২৪ পরগণা
•  উত্তর ২৪ পরগণার সন্দেশখালিতে ‘সবুজ সাথী’ সহ একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি জানান, সুন্দরবন অঞ্চলের মানুষের বিশেষ সমস্যাগুলির কথা মাথায় রেখে পুরদস্তুর জেলায় পরিণত হতে চলেছে সুন্দরবন।
২৪/১১/২০১৫
আরামবাগ, হুগলী
•  হুগলী জেলায় ‘সবুজ সাথী’ প্রকল্পের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন আরামবাগে এক সরকারি অনুষ্ঠানে ব্যান্ডেল থার্মাল পাওয়ার প্ল্যান্টের সংস্কার এবং আধুনিকীকরণ সহ একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন তিনি।
২৩/১১/২০১৫
তেহট্ট, নদীয়া
•  নদীয়ার তেহট্টের এক সরকারি অনুষ্ঠান মঞ্চ থেকে ‘সবুজ সাথী’ সহ একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ওই একই মঞ্চ থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে তিনি পশ্চিম মেদিনীপুরের নয়াগ্রাম এবং বাঁকুড়ার বড়জোড়ায় ৩০০ শয্যা বিশিষ্ট সুপার স্পেশালিটি হাসপাতালের উদ্বোধন করেন।
১৯/১১/২০১৫
চ্যাংড়াবান্ধা, কোচবিহার
•  ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক স্থল সীমান্ত চুক্তি মোতাবেক বাংলাদেশে অবস্থিত ভারতীয় ছিটমহলের ১৯ টি পরিবারের মোট ৬২ জন সদস্যকে ভারতে স্বাগত জানাতে কোচবিহার জেলার চ্যাংড়াবান্ধা সীমান্তে এক ঐতিহাসিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৭/১১/২০১৫
চন্দননগর, হুগলী
•  জগদ্ধাত্রী পুজো উপলক্ষে চন্দননগর পরিদর্শন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
০৪/১১/২০১৫
মালবাজার, জলপাইগুড়ি
•  জলপাইগুড়ির মালবাজারে একটি সরকারি অনুষ্ঠানে ‘সবুজ সাথী’ প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন তিনি বিভিন্ন প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন।
০৩/১১/২০১৫
আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ড এবং জয়গাঁও
•  উত্তরবঙ্গ সফরে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী এদিন আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ডে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আলিপুরদুয়ারের মানুষের জন্য ‘সবুজ সাথী’ এবং আরও কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন। এছাড়া এদিন আলিপুরদুয়ারবাসীর জন্য নানা পরিষেবাও প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

•   জয়গাঁও-তে ভূটানের পররাষ্ট্র মন্ত্রী নরবু ওয়াংচুকের সঙ্গে ইন্দো-ভূটান সীমান্ত বিষয়ে একটি বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ফুন্টসেলিং-এর কাছে ভুটানের প্রবেশদ্বারের আদলে আরও একটি নতুন প্রবেশদ্বার তৈরি করার কথা হয় এদিনের বৈঠকে।
০২/১১/২০১৫
মাথাভাঙা, কোচবিহার
•  কোচবিহার জেলায় ‘সবুজ সাথী’ প্রকল্পের শুভসূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। কোচবিহারের মাথাভাঙায় এক সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি। এদিন তিনি জানান, কুটির শিল্পে নতুন বিনিয়োগকারীরা ৫০ শতাংশ ছাড় পাবেন।
০১/১১/২০১৫
জয়ন্তী, আলিপুরদুয়ার
•   ৪ দিনের সফরে জয়ন্তীতে পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
৩০/১০/২০১৫
খাতরা, বাঁকুড়া
•  বাঁকুড়া জেলায় ‘সবুজ সাথী’ প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন বাঁকুড়ার খাতরায় অনুষ্ঠিত সরকারি অনুষ্ঠানে এক গুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি।
২৯/১০/২০১৫
ছাতিনাশোল, পশ্চিম মেদিনীপুর
•  পশ্চিম মেদিনীপুর থেকে ছাত্র-ছাত্রীদের জন্য ‘সবুজসাথী’ প্রকল্পের শুভ সূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন ছাতিনাশোলে অনুষ্ঠিত এক জনসভায় একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি। জেলার সার্বিক উন্নয়ন খতিয়ে দেখতে জেলা আধিকারিকদের সঙ্গে একটি পর্যালোচনা বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
০৭/১০/২০১৫
ডেকেঞ্ছলিং প্রাসাদ, ভূটান
•  ভূটান সফরের তৃতীয় দিনে ডেকেঞ্ছলিং প্রাসাদে ভূটানের রাজপিতা ৪র্থ ড্রুক এবং রাজমাতার সঙ্গে একটি বৈঠকে মিলিত হন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এরপর সেখানে তাঁদের সঙ্গে মধ্যাহ্নভোজেও যোগ দেন তিনি। এদিন ভূটানের সংসদ ভবনে সে দেশের বিদেশ মন্ত্রীর সঙ্গে এক বৈঠকে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
০৬/১০/২০১৫
থিম্পু, ভূটান
•  পশ্চিমবাংলার সঙ্গে ভূটানের বাণিজ্যিক ও সাংস্কৃতিক সম্পর্ক সুদৃঢ় করতে ভূটানের রাজা জিগমে কেশর নামগেল ওয়াংচুকের সঙ্গে থিম্পুতে এক বৈঠকে মিলিত হন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৫/১০/২০১৫
পারো, ভূটান
•  পাঁচ দিনের ভূটান সফরের প্রথম দিনে ভূটানের সংসদ ভবন পরিদর্শন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। । সেখানে ভূটানের মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। পশ্চিমবাংলা এবং ভূটানের আর্থ- সামাজিক বিকাশের লক্ষ্যে বিভিন্ন বিষয় নিয়ে তাঁরা আলোচনা করেন। এদিন বিকালে, থিম্পুতে অনুষ্ঠিত ‘ভারত- ভূটান বিজনেস কনক্লেভ’-এ যোগ দেন তিনি।
১৬/০৯/২০১৫
জয়ন্তী, আলিপুরদুয়ার
•  সদ্য সংস্কার হওয়া জয়ন্তীর বাংলোর উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। একই সঙ্গে জয়ন্তীর অরণ্যে সাতটি কটেজ উদ্বোধন করেন তিনি।
১৫/০৯/২০১৫
কালিম্পং, দার্জিলিং
•  দার্জিলিং সফরের তৃতীয় দিনে রাজ্যে বসবাসকারী মাঙ্গার জনজাতির জন্য উন্নয়ন পর্ষদ গড়ার কথা ঘোষণা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া এদিন তিনি লেপচা উন্নয়ন পর্ষদের চতুর্থ প্রতিষ্ঠা দিবস উদযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এই লেপচা উন্নয়ন পর্ষদ এখন থেকে পশ্চিমবঙ্গ মায়াল ল্যাং লেপচা উন্নয়ন পর্ষদ নামে পরিচিত হবে। এই অনুষ্ঠানে লেপচাদের জন্য গৃহ নির্মাণ বাবদ আর্থিক সহায়তা প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৪/০৯/২০১৫
কার্শিয়াং, দার্জিলিং
•  চারদিনের দার্জিলিং সফরে মাননীয়া মুখ্যমন্ত্রী কার্শিয়াং-এর ডাউহিলে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের একটি বিশ্বমানের ক্যাম্পাস এবং একটি এডুকেশনাল হাবের উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এছাড়া ভিক্টোরিয়া ও ডাউহিল এই দুই সরকারি বিদ্যালয়ের মানোন্নয়ন ও এগুলিকে আই সি এস ই থেকে আই এস সি স্তরে উন্নীত করতে ২ কোটি টাকার আর্থিক সাহায্য বরাদ্দ করেন।

•   তামাং উন্নয়ন ও সাংস্কৃতিক পর্ষদের আমন্ত্রণে তাঁদের প্রথম প্রতিষ্ঠা দিবস উদযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তাঁকে‘নালসাংদোলমা’(আলোর দেবী)নামে অভিহিত করল তামাং সম্প্রদায়। এই অনুষ্ঠানে তিনি তামাং সম্প্রদায়কে ১০০০টি গৃহ নির্মানের জন্য প্রথম কিস্তি হিসাবে ১০কোটি টাকা আর্থিক সাহায্য দেন।
২৫/০৮/২০১৫
চৌরাস্তা দার্জিলিং, দার্জিলিং
•  শৈলশহর দার্জিলিং-কে দূষণমুক্ত করে পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে ‘ক্লীন অ্যান্ড গ্রীন দার্জিলিং’ প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি বলেন, ডাউ হিল ও কার্সিয়াং-এ প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস তৈরি করা হবে। এডুকেশনাল হাব হিসাবে গড়ে তোলা হবে এই দুই ক্যাম্পাসকে।
২৪/০৮/২০১৫
রিচমণ্ড হিল, দার্জিলিং
•  তিনদিনের জেলাসফরে দার্জিলিং-এর রিচমণ্ড হিলে পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৭/০৮/২০১৫
বাসডোগ্রা, দার্জিলিং
•  উধমপুরে সেনা-জঙ্গী গুলির লড়াইয়ে নিহত বিএসএফ জওয়ানদের অন্যতম জলপাইগুড়ির শুভেন্দু রায়। বাগডোগরা বিমানবন্দরে তাঁর মরদেহে শেষ শ্রদ্ধা জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। নিহত জওয়ানের পরিবারের প্রতি গভীর শোক জ্ঞাপন করেন।
০৬/০৮/২০১৫
হলদিবাড়ি, কোচবিহার
•  হলদিবাড়ি এবং কোচবিহার মহকুমা সদর সংযোকারী বৃহত্তম সেতু ‘জয়ী’-র শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন হলদিবাড়িতে আয়োজিত জনসভায় বিভিন্ন প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস সহ নানা জনকল্যাণমুখী পরিষেবা প্রদান করেন তিনি।
০৩/০৮/২০১৫
অশোকনগর, উত্তর ২৪ পরগণা
•  উত্তর ২৪ পরগণার অশোকনগরে সাইক্লোনে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। কাজলায় ত্রাণশিবিরে ক্ষতিগ্রস্তদের ত্রাণসামগ্রী বিতরণ করেন তিনি।
২৮/০৭/২০১৫
লন্ডন, ইউনাইটেড কিংডম
•  ব্রিটিশ প্রধান মন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী

•   লন্ডনের এশিয়া হাউজে আয়োজিত ‘প্রাইভেট ব্রিফিং’ নামক বৈঠকে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। পশ্চিমবাংলার শিল্পে বিনিয়োগে উৎসাহী শিল্পপতিদের এ রাজ্যে আমন্ত্রণ জানান তিনি।

•   লন্ডনের গর্ডন স্কোয়্যারে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে পুষ্পার্ঘ্য নিবেদন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২৭/০৭/২০১৫
লন্ডন, ইউনাইটেড কিংডম
•  ডিউক অফ ইয়র্ক প্রিন্স অ্যানড্রুজ –এর আমন্ত্রণে লন্ডনের ঐতিহ্যময় বাকিংহাম প্যালেসে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর অভ্যর্থনায় উপস্থিত ছিলেন লর্ড স্পীকার ব্যারোনেস ডি’সুজাও।
২৬/০৭/২০১৫
লন্ডন, ইউনাইটেড কিংডম
•  রাজ্যে শিল্পে বিনিয়োগের সন্ধানে পাঁচ দিনের সফরে লন্ডন পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণেই মুখমন্ত্রীর এই লন্ডন সফর।
১৫/০৭/২০১৫
বর্ধমান পুলিশ লাইন গ্রাউন্ড এবং শরৎ সদন, বর্ধমান
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীর নেতৃত্বে বর্ধমানের শরৎ সদনে অনুষ্ঠিত হল শততম প্রশাসনিক পর্যালোচনা বৈঠক। ঐতিহাসিক এই বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রীসভার সদস্যরা এবং মুখ্যসচিব ও রাজ্যের বিভিন্ন দফতরের সচিবরা।

•   বর্ধমানের পুলিশ লাইন গ্রাউন্ডে একটি জনসভায় উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন শতাধিক প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন তিনি।
০৭/০৭/২০১৫
বোলপুর, বীরভূম
•  বীরভূমের বোলপুরে ৯৯তম প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০২/০৭/২০১৫
দার্জিলিং, উত্তরবঙ্গ
•  ত্রাণকাজ খতিয়ে দেখতে দার্জিলিং-এর ধস বিধ্বস্ত বিস্তীর্ণ এলাকা পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০১/০৭/২০১৫
বহরমপুর, মুর্শিদাবাদ
•  মুর্শিদাবাদ জেলার বহরমপুরে জেলা আধিকারিকদের নিয়ে প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
৩০/০৬/২০১৫
কল্যাণী, নদিয়া
•  নদিয়ার কল্যাণীতে দেশের মধ্যে প্রথম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজির ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৮/০৬/২০১৫
রিচমন্ড হিল, দার্জিলিং
•  দার্জিলিং-এর রিচমন্ড হিলে হিমালয় মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট সহ অন্যান্য সামাজিক ও রাজনৈতিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৭/০৬/২০১৫
রিচমন্ড হিল, দার্জিলিং
•  উত্তরবঙ্গের জেলাগুলির সার্বিক উন্নয়নের স্বার্থে দার্জিলিং-এর রিচমণ্ড হিলে উত্তরবঙ্গ উন্নয়ন পর্ষদের সঙ্গে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৬/০৬/২০১৫
উত্তরদিনাজপুর এবং শিলিগুড়ি
•  রায়গঞ্জের কর্ণজোড়ায় উত্তরদিনাজপুর এবং দক্ষিণদিনাজপুর- দুই জেলার আধিকারিকদের নিয়ে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এরপর শিলিগুড়ি পৌঁছে দার্জিলিং-এর জেলা আধিকারিকদের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করেনতিনি।
১৫/০৬/২০১৫
মালদা কলেজ অডিটোরিয়াম, মালদা
•  মালদা কলেজ অডিটোরিয়ামে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন তিনি বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করেন।
০৬/০৬/২০১৫
ঢাকা, বাংলাদেশ
•  ভারত এবং বাংলাদেশের মধ্যে ঐতিহাসিক স্থলসীমা চুক্তি স্বাক্ষরিত হল ঢাকায়। ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী এবং বাংলাদেশের মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এই চুক্তি সম্পাদিত হয়।
০৫/০৬/২০১৫
ঢাকা, বাংলাদেশ
•  ভারত ও বাংলাদেশের মধ্যে স্থল সীমান্ত চুক্তি স্বাক্ষরের প্রাক্কালে দু’দিনের বাংলাদেশ সফরে ঢাকা পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২৮/০৫/২০১৫
বারুইপুর, দক্ষিণ ২৪ পরগনা
•  দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন রিমোট কন্ট্রোলের মাধ্যমে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে বেশ কিছু স্বাস্থ্য পরিষেবার উদ্বোধন করেন তিনি।
২১/০৫/২০১৫
মধ্যমগ্রাম, উত্তর ২৪ পরগণা
•  মধ্যমগ্রামের নজরুল মঞ্চে উত্তর ২৪ পরগণার জেলা আধিকারিকদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৯/০৫/২০১৫
চুঁচুড়া, হুগলী
•  হুগলিজেলার উন্নয়ন খতিয়ে দেখতে চুঁচুড়ায় জেলা আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৮/০৫/২০১৫
শরৎ সদন, হাওড়া
•  হাওড়া জেলার উন্নয়নের গতি খতিয়ে দেখতে শরৎ সদনে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৪/০৫/২০১৫
ঝাড়্গ্রাম , পশ্চিম মেদিনীপুর
•  ঝাড়্গ্রাম পুলিশ সুপারিন্টেন্ডেন্টের দফতরে পশ্চিম মেদিনীপুর জেলার আধিকারিকদের সঙ্গে এক প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১২/০৫/২০১৫
রাইপুর, বাঁকুড়া
•  বাঁকুড়ার রাইপুরে সরকারি সভায় উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। অনুষ্ঠান মঞ্চ থেকে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি।
১১/০৫/২০১৫
জেলা পরিষদ ভবন, পুরুলিয়া
•  এদিন পুরুলিয়া জেলা পরিষদ ভবনে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১০/০৫/২০১৫
আসানসোল, বর্ধমান
•  আসানসোলে একটি সরকার অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৭/০৫/২০১৫
নামখানা, দক্ষিণ ২৪ পরগণা
•  নামখানায় সুন্দরবন ফুটবল কাপ, ২০১৪-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৫/০৫/২০১৫
জলপাইগুড়ি
•  জেলা ভাগ হওয়ার পর এই প্রথম জলপাইগুড়ি জেলায় প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৪/০৫/২০১৫
পানিট্যাঙ্কি চেকপোস্ট, দার্জিলিং
•  ভারত-নেপাল সীমান্তের পানিট্যাঙ্কি চেকপোস্টে উপস্থিত থেকে ভূমিকম্প বিধ্বস্ত নেপালে সুষ্ঠুভাবে ত্রাণ সামগ্রী পৌঁছনোর তদারকি করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
৩০/০৪/২০১৫
কৃষ্ণনগর, নদীয়া
•  ভারতের মধ্যে প্রথম নির্মল জেলার স্বীকৃতি পাওয়ায় নদীয়ার সর্বস্তরের মানুষকে ধন্যবাদ জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন, কৃষ্ণনগরে 'মিশন নির্মল বাংলা'-র রাজ্যস্তরের অনুষ্ঠানে তিনি জানান, শৌচাগার নির্মাণে দেশের প্রথম চারটি জেলার মধ্যে রয়েছে নদিয়া, হুগলি এবং বর্ধমান।
২৯/০৪/২০১৫
নবদ্বীপ, নদীয়া
•  নদীয়ার নবদ্বীপ চটির মাঠে একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। নদীয়া জেলাকে সরকারিভাবে ভারতবর্ষের প্রথম ‘নির্মল’ জেলা হিসাবে ঘোষণা করেন তিনি। এদিন নদীয়া জেলার উন্নয়নের কাজ খতিয়ে দেখতে জেলা আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২৬/০৪/২০১৫
নকশালবাড়ি, দার্জিলিং
•  বিধ্বংসী ভূমিকম্পের প্রভাবে ক্ষয়ক্ষতির মাত্রা খতিয়ে দেখতে উত্তরবঙ্গে পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। শিলিগুড়ির নকশালবাড়ি এবং মিরিকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলির সঙ্গে দেখা করেন তিনি। এরপর তিনি শিলিগুড়ির হাসপাতালে আহতদের সঙ্গেও দেখা করেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সবরকম সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে রাজ্য সরকার।
০১/০৪/২০১৫
বীরপাড়া-মাদারিহাট, আলিপুরদুয়ার
•  উত্তরবঙ্গ সফরের তৃতীয় দিনে আলিপুরদুয়ার যাওয়ার পথে স্থানীয় চা বাগানের শ্রমিক এবং স্কুল ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। নতুন জেলা হিসাবে স্বীকৃতি পাওয়ার পর আলিপুরদুয়ারে তাঁর এই প্রথম সফর। আলিপুরদুয়ার জেলার প্রত্যন্ত অঞ্চল গুলিতেও উন্নয়ন পৌঁছে দেওয়ার লক্ষ্যে এদিন প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৬/০৩/২০১৫
রাণাঘাট, নদিয়া
•  রানাঘাটের কনভেন্টে গিয়ে আর্চবিশপের সঙ্গে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। হাসপাতালে গিয়ে নির্যাতিতা সন্ন্যাসিনীর শারীরিক অবস্থা সম্পর্কেও খোঁজ নেন তিনি।
২১/০২/২০১৫
ঢাকা, বাংলাদেশ
•  ভাষা আন্দোলনের শহিদদের সম্মান জানাতে প্রতি বছরের মতো আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে ঢাকার শহিদ মিনারে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। শ্রদ্ধার্ঘ্য অর্পণ করতে মধ্যরাতে এদিন উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। উপস্থিত ছিলেন বাংলাদেশের মাননীয় রাষ্ট্রপতি মহম্মদ আব্দুল হামিদ, মাননীয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।

•   ঢাকার গণভবনে গিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। বৈঠকে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয়। বাংলাদেশের মাননীয়া প্রধানমন্ত্রীকে পশ্চিমবঙ্গে আসার আমন্ত্রণ জানান মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। বাংলাদেশের ঢাকায় বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাসট্রি এবং কলকাতার ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাসট্রি-র যৌথ উদ্যোগে একটি বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তিনি বলেন, উন্নয়ন ও মানুষের স্বার্থে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের শিল্পপতিরা যৌথ উদ্যোগে শামিল হোন ।
২০/০২/২০১৫
ঢাকা, বাংলাদেশ
•   বাংলাদেশ সরকারের আমন্ত্রণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠানে যোগদান করতে তিনদিনের সফরে ঢাকা পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসাবে এটি তাঁর প্রথম বাংলাদেশ সফর। দুই বাংলার সাহিত্য, সঙ্গীত ও নাট্যজগতের বিশিষ্টদের নিয়ে আয়োজিত 'বৈঠকি বাংলা' দিয়ে শুরু হয় তাঁর সফরের প্রথম দিনটি। এদিনের অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী তাঁর বক্তব্যে দুই বাংলার মধ্যে সাংস্কৃতিক বন্ধন সুদৃঢ় করার বিষয়ে জোর দেন। এর পাশাপাশি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান নামাঙ্কিত 'বঙ্গবন্ধু ভবন' নির্মানের পরিকল্পনার কথাও জানান তিনি।

•   বাংলাদেশের মাননীয় রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদের সঙ্গে দেখা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তাঁদের বিভিন্ন আলোচনার মধ্যে, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যে বন্ধন আরও আন্তরিক ও সুদৃঢ় করার বিষয়টিই ছিল মুখ্য।

•   স্বাধীন বাংলাদেশের স্রষ্টা এবং প্রথম প্রধান মন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করতে বঙ্গবন্ধু মেমোরিয়াল মিউজিয়াম পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৬/০২/২০১৫
হুড়া, পুরুলিয়া
•   পুরুলিয়ার হুড়ার লধুরকায় এক জনসভায় বক্তৃতা দেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। সভার মঞ্চ থেকে ইউথ হোস্টেল, কৃষক বাজার, স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং সেন্টার, ইকো ট্যুরিজম প্রকল্প, ছাত্রী আবাস এবং রাস্তা সহ বেশ কিছু উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন তিনি।
২৩/০১/২০১৫
ম্যাল, দার্জিলিং
•  নেতাজী সুভাষচন্দ্র বসুর ১১৯ তম জন্মদিবসে দার্জিলিং-এ রাজ্যসরকারের উদ্যোগে আয়োজিত শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। মাননীয়া মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন, শেরপা সম্প্রদায়ের উন্নয়নের লক্ষ্যে পাহাড়ে একটি পৃথক উন্নয়ন পর্ষদ গঠন করা হবে। তিনি জানান, শেরপা সাংস্কৃতিক উন্নয়ন পর্ষদকে রাজ্যসরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সাহায্য প্রদান করা হবে।
২২/০১/২০১৫
দার্জিলিং
•  দার্জিলিংদার্জিলিং-এ তামাং উন্নয়ন ও সাংস্কৃতিক পর্ষদের প্রথম বার্ষিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী । তামাং জনজাতির উন্নয়নকল্পে আবাসনসহ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের জন্য এই পর্ষদকে সহায়তা প্রদান করছে রাজ্য সরকার।
২১/০১/২০১৫
দার্জিলিং
•  ‘হিমল তরাই ডুয়ার্স ক্রীড়া উৎসব’-এর সমাপ্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। রাজ্যসরকার আয়োজিত এই উৎসবে ফুটবল, মার্শল আর্ট, তীরন্দাজি এবং ভলিবলে অংশ নেন পাহাড় এবং ডুয়ার্সের ৭০০০ জন ক্রীড়াবিদ।
২০/০১/২০১৫
শিলিগুড়ি, দার্জিলিং
•  শিলিগিড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে সপ্তাহব্যাপী ‘উত্তরবঙ্গ উৎসব, ২০১৫’ –এর সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এই অনুষ্ঠানে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বেশ কয়েকজন কৃতী ব্যক্তিকে ‘বঙ্গরত্ন’ সম্মান প্রদান করা হয়। বেশ কিছু উপভোক্তাকে আর্থিক সহায়তা এবং বিভিন্ন সরকারি পরিষেবাও প্রদান করা হয় এদিনের অনুষ্ঠানে।
১৯/০১/২০১৫
শিলিগুড়ি, দার্জিলিং
•   উত্তরবঙ্গের শুল্ক প্রদানকারীদের সুবিধার্থে শিলিগুড়িতে ‘সেলস ট্যাক্স অ্যাপিলেট এবং রিভিশনাল বোর্ড’-এর একটি নতুন বেঞ্চের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। মিউটেশন ও জমির চরিত্র বদলের জন্যে এদিন একটি ‘ ক্লিয়ারেন্স সেন্টার’- এরও শুভ সূচনা করেন তিনি।
৩০/১২/২০১৪
পশ্চিম মেদিনীপুর
•   পশ্চিম মেদিনীপুরের জেলা আধিকারিকদের সঙ্গে প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২৯/১২/২০১৪
কলেজ ময়দান , পশ্চিম মেদিনীপুর
•  পশ্চিম মেদিনীপুর সফরের দ্বিতীয় দিনে মেদিনীপুর কলেজ ময়দান থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে প্রথম জঙ্গলমহল উৎসবের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২৮/১২/২০১৪
পশ্চিম মেদিনীপুর
•   তিন দিনের পশ্চিম মেদিনীপুর সফরে গেলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
২৬/১২/২০১৪
আলিপুরদুয়ার, উত্তরবঙ্গ
•   আলিপুরদুয়ারের কুমারগ্রামে অসম থেকে আসা আশ্রিতদের পরিস্থিতি খতিয়ে দেখতে উত্তরবঙ্গ রওনা হলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৮/১২/২০১৪
ঝড়খালি, দক্ষিণ ২৪ পরগনা
•  দক্ষিণ ২৪ পরগনার ঝড়খালিতে একটি পরিবেশ বান্ধব পর্যটন প্রকল্পের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এই প্রকল্পে অর্থলগ্নী করতে উৎসুক শিল্পপতিরাও এদিন তাঁর সফরসঙ্গী হন। এদিন তিনি কুলতলী ও ঝড়খালি এই দুটি স্থানে আয়োজিত সরকারি অনুষ্ঠান মঞ্চ থেকে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন। এছাড়া জেলার প্রান্তিক মানুষের হাতে সরকারি সাহায্যও তুলে দেন তিনি।
০৪/১২/২০১৪
দিনহাটা, কোচবিহার
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী কোচবিহারের দিনহাটায় একটি সরকারি অনুষ্ঠানে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন, শিলান্যাসের পাশাপাশি কয়েকটি পরিষেবাও প্রদান করেন।
০৩/১২/২০১৪
জলপাইগুড়ি
•  জলপাইগুড়ি জেলায় এক সরকারি অনুষ্ঠানে নেপাল-বাংলাদেশ ও ভুটান-বাংলাদেশ সড়কপথ নির্মাণের সূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া একাধিক প্রকল্পের সূচনা এবং কিছু পরিষেবাও প্রদান করেন তিনি।
২৭/১১/২০১৪
আসানসোল , বর্ধমানের
•  আসানসোলে বর্ধমানের জেলা আধিকারিকদের সঙ্গে উন্নয়ন সম্পর্কিত উচ্চ পর্যায়ের বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। আসানসোল পুলিশ লাইন গ্রাউন্ডে এক সরকারি অনুষ্ঠানে কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি।
২৫/১১/২০১৪
দীঘা প্রবেশের সুদৃশ্য তোরণের উদ্বোধন
•  উন্নয়নের কাজ খতিয়ে দেখতে মাননীয়া মুখ্যমন্ত্রী পূর্ব মেদিনীপুরের জেলা আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন। দীঘা প্রবেশের সুদৃশ্য তোরণের উদ্বোধন করার পাশাপাশি তিনি একাধিক প্রকল্পের শিলান্যাসও করেন।
২৪/১১/২০১৪
বনগাঁ, উত্তর ২৪ পরগণা
•  উন্নয়নমূলক কাজের গতি-প্রকৃতি খতিয়ে দেখতে বনগাঁয় উত্তর ২৪ পরগণার জেলা আধিকারিকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
৩০/১০/২০১৪
সাগর, দক্ষিণ ২৪ পরগণা
•   মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী দক্ষিণ চব্বিশ পরগণা জেলার প্রত্যন্ত অঞ্চল সাগরদ্বীপে ২-দিনের সফরে যান। গঙ্গাসাগরের তিনটি তটভূমির নামকরণ করেন তিনি ভোরসাগর, ঢেউসাগর এবং রূপসাগর।
১৬/১০/২০১৪
জঙ্গলমহল সফর
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী তাঁর এক দিনের জঙ্গলমহল সফরে, ঝাড়্গ্রামে পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারের কার্যালয়ে ঝাড়্গ্রাম, মেদিনীপুর ও বাঁকুড়া জেলার আধিকারিকদের সঙ্গে একটি প্রশাসনিক বৈঠক করেন। ঝাড়্গ্রাম স্টেডিয়ামে দুর্গাপুজো ও ঈদ উদযাপন কমিটিগুলির যৌথ উদ্যোগে আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৪/০৯/২০১৪
সোরেয়া নেচার পার্ক পরিদর্শন
•  এই পর্যায়ে উত্তরবঙ্গ সফরের শেষ দিনে প্রস্তাবিত সাফারি পার্কের জন্য নির্ধারিত ডাবগ্রামের সোরেয়া নেচার পার্ক পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
০২/০৯/২০১৪
দার্জিলিং
•   দার্জিলিং-এ তৈরি হতে চলেছে মুখ্যমন্ত্রীর দপ্তরের শাখা কার্যালয়।পাহাড়ের বাসিন্দাদের কাছে প্রশাসনিক পরিষেবা আরও দ্রূত পৌঁছে দিতে দার্জিলিং-এ তৈরি হতে চলেছে মুখ্যমন্ত্রীর দপ্তরের শাখা কার্যালয়। দার্জিলিং সফরের দ্বিতীয় দিনে জিটিএ-র প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর এ কথা ঘোষণা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০১/০৯/২০১৪
শিলিগুড়ি, দার্জিলিং
•  চার দিনের উত্তরবঙ্গ সফরে শিলিগুড়ি পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এক গুচ্ছ প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করেন তিনি।
২১/০৮/২০১৪
সিঙ্গাপুর
•   সিঙ্গাপুরের বিদেশমন্ত্রী কে সম্মুগমের আমন্ত্রণে মধ্যাহ্ন ভোজ ও বৈঠকে যোগদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২০/০৮/২০১৪
সিঙ্গাপুর
•   সিঙ্গাপুর সফরের তৃতীয় দিনে ‘কাম টু বেঙ্গল, রাইড দ্য গ্রোথ’ বৈঠকে বক্তব্য রাখলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
১৯/০৮/২০১৪
সিঙ্গাপুর
•  মাননীয়া মুখ্যমন্ত্রী তাঁর সিঙ্গাপুর সফরের দ্বিতীয় দিনে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি শিয়েন লুং-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার করেন।
১৮/০৮/২০১৪
সিঙ্গাপুর
•  পাঁচদিনের সিঙ্গাপুর সফরের প্রথম দিনে আইএনএ স্মারকে শ্রদ্ধা নিবেদন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ১৯৪৫ সালের ৮ই জুলাই নেতাজী সুভাষচন্দ্র বসু এই স্মারক স্তম্ভটির শিলান্যাস করেন। এরপর মাননীয়া মুখ্যমন্ত্রী জুরং বার্ড পার্ক এবং রামকৃষ্ণ মিশন পরিদর্শন করতে যান।
১৭/০৮/২০১৪
সিঙ্গাপুর
•   ৫ দিনের শিল্পসফরে সিঙ্গাপুর রওনা হলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী হিসাবে এটাই তাঁর প্রথম বিদেশ সফর।
১২/০৮/২০১৪
গঙ্গারামপুর, দক্ষিণ দিনাজপুর
•   উন্নয়ন কর্মসূচির তদারকিতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী গঙ্গারামপুরে একটি প্রশাসনিক বৈঠক করেন। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এই দুই জেলার আধিকারিকসহ জেলাস্তরের পুলিশ আধিকারিকদের সঙ্গে রবীন্দ্রভবনেও একটি বৈঠক করেন তিনি। এরপর তিনি মালদা কলেজ প্রেক্ষাগৃহে ওই জেলার আধিকারিকদের সঙ্গে একটি প্রশাসনিক বৈঠক করেন।
০৮/০৮/২০১৪
কৃষ্ণনগর, নদিয়া
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী তাঁর জেলাসফরের শেষ পর্যায়ে কৃষ্ণনগরের নবীকৃত রবীন্দ্রভবনে নদীয়া ও মুর্শিদাবাদ জেলার পদস্থ আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন। দুটি জেলার উন্নয়ন কর্মসূচির অগ্রগতি নিয়ে আলোচনা হয় এই বৈঠকে।
০৭/০৮/২০১৪
নদিয়া
•  দক্ষিণবঙ্গ জেলা সফরের এই পর্যায়ে নদিয়া পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০১/০৮/২০১৪
বেলিয়াতোড়, বাঁকুড়ার
•   বাঁকুড়ার বেলিয়াতোড়ে অনেকগুলি প্রকল্পের উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। । তিনি বেশ কয়েকটি জনকল্যাণমুখী পরিষেবা প্রদান করেন।
৩১/০৭/২০১৪
পুরুলিয়া
•  পুরুলিয়া জেলাপরিষদের অডিটোরিয়ামে জেলার এবং রাজ্যসচিবালয়ের পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বিকেলে বাঁকুড়ায় পৌঁছে জেলার আধিকারকদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
৩০/০৭/২০১৪
পুরুলিয়া, জঙ্গলমহল
•  জঙ্গলমহল সফরের প্রথম দিনে পুরুলিয়া পৌঁছলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। জেলার উন্নয়ন কর্মসূচীর অগ্রগতি নিয়ে নিয়ে সার্কিট হাউসে পদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি।
১৮/০৭/২০১৪
শিলিগুড়ি, দার্জিলিং
•   দার্জিলিং জেলার সার্বিক উন্নয়নের লক্ষ্যে একটি উচ্চপর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৭/০৭/২০১৪
শিলিগুড়ি, দার্জিলিং
•  দার্জিলিং-এর চৌরাস্তায় এক সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী ।
১৫/০৭/২০১৪
কোলাঘাট, পুর্ব মেদিনীপুর
•   পূর্ব মেদিনীপুর জেলার উন্নয়নমূলক কাজের গতিপ্রকৃতি নিয়ে কোলাঘাটে একটি প্রশাসনিক বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিবসহ বিভিন্ন দপ্তরের সচিব এবং জেলাস্তরের পদস্থ আধিকারিকেরা।
১৪/০৭/২০১৪
শালবনী, পশ্চিম মেদিনীপুর
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী পশ্চিম মেদিনীপুরের শালবনীতে জেলার পদস্থ আধিকারিকদের সঙ্গে একটি উচ্চ পর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন।
১০/০৭/২০১৪
বোলপুর, বীরভূম
•   মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী বীরভূম জেলার বোলপুরে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়া এদিন জেলার পদস্থ আধিকারিকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন
০৯/০৭/২০১৪
বর্ধমান
•   মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী বর্ধমানে একটি জেলাস্তরের প্রশাসনিক বৈঠক করেন। । এই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য সরকারের বিভিন্ন দফতরের সচিব ও উচ্চপদস্থ আধিকারিকেরা।
০৮/০৭/২০১৪
চণ্ডীতলা, হুগলী
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী হুগলীর চণ্ডীতলায় বিদ্যাসাগর প্রেক্ষাগৃহে একটি প্রশাসনিক বৈঠক করেন। এই বৈঠকে জেলার পদস্থ আধিকারিকেরা উপস্থিত ছিলেন।
০১/০৭/২০১৪
রায়দীঘি, দক্ষিণ ২৪ পরগণা
•   দক্ষিণ ২৪ পরগণার রায়দীঘির খারপাড়া স্কুল মাঠে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এ দিন তিনি একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। তিনি এ দিন জেলা আধিকারিকদের সঙ্গে ডায়মন্ড হারবারে একটি উচ্চ পর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন।
২৫/০৬/২০১৪
উত্তরবঙ্গ
•   পশ্চিমবঙ্গের ২০-তম জেলা হিসেবে আত্মপ্রকাশ করল আলিপুরদুয়ার। আলিপুরদুয়ার, শামুকতলা, কুমারগ্রাম, ফালাকাটা, বীরপাড়া, কালচিনি, জয়গাঁ ও মাদারিহাট থানা নিয়ে তৈরি এই জেলায় বসবাসকারী মানুষের সংখ্যা কমবেশী ১৫ লক্ষ। উত্তর বঙ্গ সফরের ২য় দিনে নতুন এই জেলার আনুষ্ঠানিক সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২৪/০৬/২০১৪
উত্তরবঙ্গ
•  নতুন জেলা আলিপুরদুয়ারের প্রশাসনিক কাজের সূচনা করতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী উত্তরবঙ্গ পৌঁছলেন।
২০/০৬/২০১৪
বারাসত, উত্তর ২৪ পরগণা
•  উন্নয়নের কাজে গতি আনতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী উত্তর ২৪ পরগণার জেলা আধিকারিকদের সঙ্গে বারাসতে একটি প্রশাসনিক বৈঠক করেন।
১৩/০৬/২০১৪
হাওড়া, শরৎ সদন
•  জেলা সফরকালীন, হাওড়া জেলার বিভিন্ন দফতরের কাজের খতিয়ান নিতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী শরৎ সদনে একটি প্রশাসনিক বৈঠকে করেন।
০২/০৬/২০১৪
উত্তরবঙ্গ
•  উত্তর বঙ্গ সফরে গিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী উত্তরবঙ্গের শাখা সচিবালয় ‘উত্তরকন্যা’য় একটি প্রশাসনিক বৈঠক করেন। এই বৈঠকে শিলিগুড়ি, জলপাইগুড়ি ও কোচবিহারের প্রশাসকগণসহ উচ্চপদস্থ পুলিশ কর্তারাও উপস্থিত ছিলেন। তিনি জানান, শুধুমাত্র আইনি বিষয়গুলি ছাড়া সরকারের তরফ থেকে জলপাইগুড়ি জেলাকে সব কাজ হয়ে গেছে, সেই সঙ্গে আলিপুরদুয়ারকে পৃথক জেলা হিসাবে স্বীকৃতি দেওয়া হয়েছে।
২২/০২/২০১৪
রায়দিঘি, দক্ষিণ ২৪ পরগনা
•   দক্ষিণ ২৪ পরগনার রায়দিঘি স্পোর্টস কমপ্লেক্সে আয়োজিত একটি সরকারি অনুষ্ঠানে কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ২০১৪-১৫ সালের মধ্যে রাজ্য সরকার ১৬ লক্ষ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যমাত্রা ধার্য করেছে বলে, মাননীয়া মুখ্যমন্ত্রী ঘোষণা করেন। এই অনুষ্ঠান মঞ্চ থেকে তিনি রিমোট কন্ট্রোলের সাহায্যে কলকাতা বিমানবন্দরে অবস্থিত 'বিশ্ব বাংলা' বিপণন কেন্দ্রের উদ্বোধন করেন। এদিন রায়দিঘিতে মাননীয়া মুখ্যমন্ত্রী কন্যাশ্রী মেলার উদ্বোধন ও সুন্দরবন কাপের পুরস্কার বিতরণও করেন।
১২/০২/২০১৪
মালবাজার, জলপাইগুড়ি
•   জলপাইগুড়ি জেলার মালবাজারে এক সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন উত্তরবঙ্গবাসীদের সুবিধার্থে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন তিনি। এর পাশাপাশি তিনি এদিন বেশ কিছু পরিষেবা প্রদান করেন। এদিন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীকে আদিবাসী সমাজের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মান 'সিনগি দাই' এবং 'মারাং গোমকে' শিরোপা দিয়ে সম্মাননা জ্ঞাপন করে আদিবাসীদের একটি সামাজিক সংগঠন।
১১/০২/২০১৪
শিলিগুড়ি, দার্জিলিং
•   উত্তরবঙ্গে নতুন সচিবালয় উত্তরকন্যা-র উদ্বোধনের পর সেখানে মন্ত্রীসভার প্রথম বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ৩১ জন মন্ত্রী এদিন বৈঠকে উপস্থিত ছিলেন।
১০/০২/২০১৪
রামপুরহাট, বীরভূম
•   বীরভূমের রামপুরহাটে এক অনুষ্ঠানে একাধিক জনমুখী প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। এদিন তিনি কন্যাশ্রী, শিক্ষাশ্রী, কিষাণ ক্রেডিট কার্ড সহ অন্যান্য পরিষেবা প্রদান করেন।
০৯/০২/২০১৪
বর্ধমান
•  বর্ধমানে মাটি তীর্থ কৃষি কথা-র শুভসূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। জেলায় কৃষি, মৎস্য চাষ, পশুপালন, উদ্যানপালন, ফুল চাষ এবং মাটি নির্ভর কর্মকান্ড সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই কেন্দ্রটি গড়ে তোলা হচ্ছে।
২৩/০১/২০১৪
ম্যাল, দার্জিলিং
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীর উদ্যোগে এই প্রথমবার সরকারিভাবে নেতাজি সুভাষচন্দ্র বসুর ১১৮তম জন্মদিন পালিত হয় দার্জিলিং-এর ম্যালে। এটি ছিল তাঁর উত্তরবঙ্গ সফরের চতুর্থ দিন।
২২/০১/২০১৪
লেবং, দার্জিলিং
•  রামকৃষ্ণ মিশন আয়োজিত একটি অনুষ্ঠানে, নিবেদিতা শিক্ষা ও সংস্কৃতি কেন্দ্রের উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এটি ছিল তাঁর উত্তরবঙ্গ সফরের তৃতীয় দিন। দার্জিলিং ও জলপাইগুড়ি জেলা পুলিশ, শিলিগুড়ি পুলিশ কমিশনারেট এবং রাজ্য ক্রীড়া দপ্তরের যৌথ পরিচালনায় উত্তরবঙ্গের তরাই-ডুয়ার্স অঞ্চলের বিভিন্ন জায়গায় দু’মাস ব্যাপী ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করা হয়। দার্জিলিং –এর লেবং স্টেডিয়ামে আয়োজিত এই ক্রীড়া প্রতিযোগীতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২১/০১/২০১৪
মিরিক, দার্জিলিং
•  উত্তরবঙ্গ সফরের দ্বিতীয়দিনে দার্জিলিং-এর মিরিকে তামাং সম্প্রদায়ের জাতীয় কনভেনশনে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
২০/০১/২০১৪
শিলিগুড়ি, দার্জিলিং
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী তাঁর ৪ দিনের উত্তরবঙ্গ সফর শুরু করলেন। শিলিগুড়িতে পৌঁছে তিনি উত্তরবঙ্গবাসীদের সুবিধার্থে উত্তরবঙ্গের প্রথম শাখা সচিবালয় ‘উত্তরকন্যা’-এর উদ্বোধন করেন। উত্তরবঙ্গের উন্নয়নের জন্য তিনি কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করেন।
২০/০১/২০১৪
শিলিগুড়ি, দার্জিলিং
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী তাঁর উত্তরবঙ্গ সফরের প্রথমদিনে শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে পাঁচদিন ব্যাপী উত্তরবঙ্গ উৎসবের সূচনা করেন। উত্তরবঙ্গের ৬টি জেলার ৭জন ব্যক্তিকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ‘বঙ্গসম্মান’ দিয়ে পুরস্কৃত করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
০৮/০১/২০১৪
ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর
•  জেলাসফরের দ্বিতীয় দিনে পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রাম স্টেডিয়ামে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধ শতবর্ষ স্মরণে অনুষ্ঠিত হয় জঙ্গল মহল বিবেক চেতনা উৎসব।
০৭/০১/২০১৪
আমলাশোল, পশ্চিম মেদিনীপুর
•  জেলাসফরে মাননীয়া মুখ্যমন্ত্রী এবার পশ্চিম মেদিনীপুরের আমলাশোলে। দীর্ঘদিন অবহেলিত এই গ্রামে স্বাধীনতার পর এই প্রথম কোনও মুখ্যমন্ত্রী পৌঁছালেন। কাঁকড়াঝোড় থেকে আমলাশোল পর্যন্ত 'পাকা' রাস্তা তৈরির কাজ শুরু হল এদিন।
১৮/১২/২০১৩
নদীয়া এবং মুর্শিদাবাদ
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী নদীয়া জেলার কৃষ্ণনগরে জেলা আধিকারিকের সঙ্গে একটি প্রশাসনিক বৈঠক করেন। এই বৈঠকে তিনি ওই জেলার উন্নয়নকার্যের খতিয়ান নেন। বৈঠক শেষে মাননীয়া মুখ্যমন্ত্রী ‘নদীয়া আনটোল্ড’ নামে একটি বই প্রকাশ করেন, এই বইটিতে নদীয়া জেলার পর্যটনের সমস্ত তথ্য পাওয়া যাবে।
১৮/১২/২০১৩
নদীয়া এবং মুর্শিদাবাদ
•  এদিন মাননীয়া মুখ্যমন্ত্রী ‘আলোশ্রী’ নামে আরও একটি প্রকল্পের উদ্বোধন করেন। রাজ্যের বিদ্যালয়গুলিতে যে সব স্কুলে মিড ডে মিল ব্যবস্থা চালু রয়েছে, তার সুষ্ঠু পরিচালনা এবং মিড ডে মিল প্রকল্পে স্বচ্ছতা আনার জন্য চালু হল এই প্রকল্প। বিদ্যালয় কর্তৃপক্ষকে এখন থেকে প্রতিদিন এসএমএস-এর মাধ্যমে স্কুল প্রশাসন ও স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। এই ‘আলোশ্রী’ প্রকল্পের ফলে মিড ডে মিল প্রকল্পে আরও স্বচ্ছতা আসবে। এরপর মাননীয়া মুখ্যমন্ত্রী কন্যাশ্রী মেলায় ছাত্রীদের সঙ্গে কিছু সময় কাটান। তিনি বলেন আগামী দিনে জেলায় জেলায় ‘কন্যাশ্রী’–ক্যাম্প সংগঠিত করা হবে।
১৭/১২/২০১৩
নদীয়া এবং মুর্শিদাবাদ
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী তাঁর নদীয়া এবং মুর্শিদাবাদ সফরের প্রথম দিনে নদীয়ার পলাশীতে পানিঘাটা উমাদাস উচ্চ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদিন তিনি বলেন, জেলার মানুষকে তাদের সরকারি কাজের জন্য আর ছুটে ছুটে কলকাতায় আসতে হবে না, কারণ প্রতিটি জেলায় ‘মোবাইল মহাকরণ’-এর কাজ শুরু হয়েছে। যেখানে মন্ত্রী পরিষদের সদস্য এবং সচিবরা নিজেরা এসে জেলার মানুষের সঙ্গে দেখা করে তাদের বিভিন্ন সমস্যার সমাধানে সাহায্য করবেন। মুখ্যমন্ত্রী নিজে নিয়ম করে জেলায় জেলায় যাচ্ছেন। এদিন অনুষ্ঠান মঞ্চ থেকে মাননীয়া মুখ্যমন্ত্রী মুর্শিদাবাদ ও নদীয়া জেলার শতাধিক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন। এছাড়া বেশ কিছু জনকল্যাণকামী প্রকল্পের পরিষেবা প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৭/১২/২০১৩
নদীয়া এবং মুর্শিদাবাদ
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী মুর্শিদাবাদের রেজিনগরে জেলা আধিকারিকদের সঙ্গে একটি প্রশাসনিক বৈঠক করেন। এই বৈঠকে তিনি জেলার উচ্চপদস্থ আধিকারিকদের কাছে জেলার উন্নয়ন প্রকল্পগুলির কাজের অগ্রগতির খতিয়ান নেন।
২৭/১১/২০১৩
উত্তর ও দক্ষিণ দিনাজপুর
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী উত্তর দিনাজপুরের কর্ণজোড়া উদ্যান ও দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি হাই স্কুল মাঠে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এরপর তিনি জেলার আধিকারিকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন।
২৬/১১/২০১৩
বৃন্দাবনী ময়দান, মালদহ
•  মালদহ কলেজ প্রেক্ষাগৃহে জেলা শাসক ও অন্যান্য আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন তিনি মালদহের বৃন্দাবনী ময়দানে এক সরকারি অনুষ্ঠানে বেশ কিছু উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন।
১২/১১/২০১৩
ইলামবাজার, বীরভূম
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী বীরভূমের ইলামবাজারে জেলাশাসক ও পদস্থ আধিকারিকদের সঙ্গে একটি উচ্চপর্যায়ের প্রশাসনিক বৈঠক করেন। পরে তিনি ইলামবাজারের লাইব্রেরি ময়দানে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
২৫/০৯/২০১৩
বারিকুল, বাঁকুড়া
•  বাঁকুড়ার বারিকুলে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী একাধিক পরিষেবা প্রদান করেন। এর পাশাপাশি তিনি প্রায় ৭০টি উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল বাঁকুড়ায় নতুন বিশ্ববিদ্যালয়ের শিলান্যাস।
২৫/০৯/২০১৩
শিলদা, পশ্চিম মেদিনীপুর
•  পশ্চিম মেদিনীপুরের শিলদা কলেজ মাঠে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী আরও একটি সরকারি অনুষ্ঠানে কৃষকদের কৃষিকাজের সহায়ক বিভিন্ন সরঞ্জাম ও আর্থিক অনুদান সহ একাধিক পরিষেবা প্রদান করেন। পিছিয়ে পড়া জঙ্গলমহলে মানুষের উন্নয়নের জন্য জনকল্যাণমুখী বিভিন্ন প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন তিনি।
২৪/০৯/২০১৩
বাঘমুণ্ডি, পুরুলিয়া
•  পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের বাঘমুণ্ডিতে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠান মঞ্চে মুখ্যমন্ত্রী একাধিক পরিষেবা প্রদান সহ বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন। এরমধ্যে উল্লেখযোগ্য হল অযোধ্যা পাহাড়ের জন্য বিশেষ মোবাইল স্বাস্থ্য পরিষেবা ও মোবাইল ব্যাঙ্কিং পরিষেবার উদ্বোধন।
২০/০৯/২০১৩
সিঙ্গুর, হুগলি
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী সিঙ্গুরে একটি প্রশাসনিক বৈঠক করেন এবং কামারকুন্ডুতে একটি সরকারি অনুষ্ঠানে কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন।
১৯/০৯/২০১৩
কাঁকসা, বর্ধমান
•  বর্ধমানের কাঁকসায় একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এই অনুষ্ঠানে তিনি একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণার পাশাপাশি বেশ কিছু জনকল্যাণমুখী প্রকল্পের উদ্বোধন করেন।
১৩/০৯/২০১৩
কোলাঘাট, পূর্ব মেদিনীপুর
•  পূর্ব মেদিনীপুর জেলা পরিদর্শনে গেলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন তিনি জেলা প্রশাসনের পদস্থ আধিকারিকদের সঙ্গে উন্নয়ন কর্মসূচি নিয়ে একটি বৈঠক করেন। এদিন তিনি একটি সরকারি অনুষ্ঠানে কয়েকটি প্রকল্পের ঘোষণা করেন এবং বন্যা দুর্গত মানুষের জন্য বেশ কিছু পরিষেবা প্রদান করেন।
১২/০৯/২০১৩
পাঁচলা, হাওড়া
•  হাওড়ার পাঁচলায় একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এই অনুষ্ঠানে তিনি একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণার পাশাপাশি বেশ কিছু জনকল্যাণমুখী প্রকল্পের উদ্বোধন করেন।
১১/০৯/২০১৩
সরিষাহাট, দক্ষিণ ২৪ পরগনা
•  দক্ষিণ ২৪ পরগনার সরিষাহাটে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন। এই অনুষ্ঠান মঞ্চ থেকে বেশ কিছু জনকল্যাণমুখী পরিষেবাও প্রদান করেন তিনি।
১০/০৯/২০১৩
বারাসত, উত্তর ২৪ পরগনা
•  উত্তর ২৪ পরগনায়, বারাসতের কাছারি ময়দানে এক সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিনের অনুষ্ঠানে তিনি একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করেন। মঞ্চ থেকে বেশ কিছু পরিষেবাও প্রদান করেন তিনি।
১৬/০৫/২০১৩
দার্জিলিং
•  দার্জিলিং –এ ভগিনী নিবেদিতার স্মৃতি বিজরিত ‘রায় ভিলা’ পরিদর্শনে যান মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৫/০৫/২০১৩
দার্জিলিং
•  দার্জিলিং-এর গোর্খা রঙ্গমঞ্চ ভবনে একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী পলিটেকনিক কলেজ, আই টি আই ও গলফ্‌ কোর্স সহ একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করেন। এছাড়া তিনি বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন।
০৯/০৪/২০১৩
নয়া দিল্লি
•  যোজনা ভবনে যোজনা কমিশনের ডেপুটি চেয়ারপার্সন মন্টেক সিং আলুওয়ালিয়ার সঙ্গে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী একটি বৈঠক করেন।
২২/০৩/২০১৩
পদ্মপুকুর, বারুইপুর (দক্ষিণ ২৪ পরগনা)
•  দক্ষিণ ২৪ পরগনার পদ্মপুকুরে একটি সরকারি অনুষ্ঠানে অগ্নি নির্বাপন কেন্দ্র সহ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া তিনি একাধিক প্রকল্পের উদ্বোধন করেন।
২০/০৩/২০১৩
ঝিলিমিলি (বাঁকুড়া)
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী বাঁকুড়ার ঝিলিমিলিতে একটি সরকারি অনুষ্ঠানে বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করেন। এছাড়া তিনি রাণীবাঁধ ব্লকে একটি নতুন কলেজ গড়ে তোলার কথা ঘোষণা করেন এবং একাধিক পরিষেবা প্রদান করেন।
১৯/০৩/২০১৩
বিনপুর, ঝাড়গ্রাম (পশ্চিম মেদিনীপুর)
•  ঝাড়গ্রামের বিনপুরে একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এর পাশাপাশি তিনি পশ্চিম মেদিনীপুরে নলবাহিত জল সরবরাহ প্রকল্প, ছাত্রী নিবাস ও বেলপাহাড়ীতে আই টি আই নির্মাণের কথা ঘোষণা করেন এবং একাধিক পরিষেবা প্রদান করেন।
১৩/০৩/২০১৩
চালসা, মেটেলি (জলপাইগুড়ি)
•  জলপাইগুড়ির চালসায় একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া মেটেলিতে আই টি আই এবং দুটি জলসেচ প্রকল্প সহ একাধিক প্রকল্পের শিলান্যাস করেন তিনি।
১২/০৩/২০১৩
উত্তরবঙ্গ
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী মংপং-এ পৌঁছে সেই অঞ্চলের উন্নয়নের কাজ সরেজমিনে পরিদর্শন করেন।
২৬/০২/২০১৩
বকখালি (দক্ষিণ ২৪ পরগনা)
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী দক্ষিণ ২৪ পরগনার বকখালিতে একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করেন। এর পাশাপাশি তিনি একটি সেতু, প্রাকৃতিক বিপর্যয়ে দুর্গতদের জন্য স্থায়ী ত্রাণ শিবির ও পানীয় জল সরবরাহ প্রকল্প সহ বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন এবং একাধিক পরিষেবা প্রদান করেন।
১৮/০২/২০১৩
আমতলা (দক্ষিণ ২৪ পরগনা)
•  দক্ষিণ ২৪ পরগনার আমতলায় একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী রাজ্যের প্রথম মহিলা বিশ্ববিদ্যালয় সহ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করেন। এছাড়া তিনি কিষান ক্রেডিট কার্ড, গৃহহীনদের পাট্টা এবং মৎস্যজীবিদের মাছ ধরার জাল, মাছ সংরক্ষণের বাক্স ও আর্থিক অনুদান সহ বেশ কিছু পরিষেবা প্রদান করেন।
১৩/০২/২০১৩
দীঘা (পূর্ব মেদিনীপুর)
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী দীঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ অফিসে পূর্ব মেদিনীপুর জেলার প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন।
১২/০২/২০১৩
তেখালি (পূর্ব মেদিনীপুর)
•  তেখালিতে একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এছাড়া তিনি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও বিদ্যুৎ সরবরাহের সাব-স্টেশন সহ একাধিক প্রকল্পের উদ্বোধন করেন ও বেশ কয়েকটি পরিষেবা প্রদান করেন। এর পাশাপাশি তিনি পূর্ব মেদিনীপুরে মাল্টিস্পেশালিটি হাসপাতাল, নবজাতকদের চিকিৎসা কেন্দ্র সহ অন্যান্য কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণাও করেন।
১১/০২/২০১৩
ভাঙর (দক্ষিণ ২৪ পরগনা)
•  ভাঙরে সংখ্যালঘুদের জন্য রাজ্যে প্রথম একটি মেডিক্যাল কলেজ ও একটি মাল্টি স্পেশালিটি হাসপাতালের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এর পাশাপাশি তিনি কয়েকটি পরিষেবাও প্রদান করেন।
০২/০২/২০১৩
ধনেখালি (হুগলি)
•  ধনেখালিতে একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী কিষান মান্ডি, নলবাহিত জল প্রকল্প সহ একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করেন। এছাড়া তিনি বেশ কয়েকটি পরিষেবা প্রদান করেন।
২৯/০১/২০১৩
দার্জিলিং
•  দার্জিলিং-এর ম্যালে উত্তরবঙ্গ উৎসবে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী একাধিক উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন। প্রকল্পগুলি হল লামাহাটায় পর্যটন আবাস, নবরূপে বিজনবাড়ি সেতু, সংখ্যালঘু ভবন ইত্যাদি।
২৮/০১/২০১৩
কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়াম (শিলিগুড়ি)
•  শিলিগুড়িতে কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ‘উত্তরবঙ্গ উৎসব’–এর উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এদিন তিনি মেধাবী অথচ দরিদ্র ও সংখ্যালঘু ছাত্র-ছাত্রীদের হাতে আর্থিক অনুদান তুলে দেন। এছাড়া ২৫ জন অতিদরিদ্র ছাত্র-ছাত্রীদের হাতে ‘এডুকেশন কিট’ এবং উপভোক্তাদের হাতে বেশ কয়েকটি পরিষেবাও তুলে দেন।
২১/০১/২০১৩
ক্যানিং (দক্ষিণ ২৪ পরগনা)
•  ক্যানিং স্পোর্টস কমপ্লেক্স-এ একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী প্রাক্তন ফুটবল খেলোয়াড়দের সম্মানিত করেন। এর পাশাপাশি তিনি উপভোক্তাদের মধ্যে কিষান ক্রেডিট কার্ড ও সামাজিক মুক্তি কার্ড সহ একাধিক পরিষেবা প্রদান করেন।
১৮/০১/২০১৩
বড়জাগুলিয়া (নদীয়া)
•  নদীয়ায় একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী কিষান মান্ডি, আই টি আই এবং তপশিলী জাতি ও জনজাতি ছাত্রদের জন্য হস্টেল সহ একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন করেন।
১৮/০১/২০১৩
আমডাঙ্গা (উত্তর ২৪ পরগনা)
•  আমডাঙ্গায় আর একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী পলিটেকনিক কলেজ, আই টি আই ও ছাত্রী হস্টেল সহ একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করেন। এছাড়া কিষান ক্রেডিট কার্ড সহ একাধিক পরিষেবা প্রদান করেন।
১৬/০১/২০১৩
বেলদা (পশ্চিম মেদিনীপুর)
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী বেলদায় একটি সরকারি অনুষ্ঠানে একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস করেন। এছাড়া তিনি কেশিয়ারী, গোপিবল্লভপুর-২, খড়গপুর-২, চন্দ্রকোণা-২ ও বেলদায় কলেজ স্থাপনের কথা ঘোষণা করেন এবং একাধিক পরিষেবা প্রদান করেন।
১০/০১/২০১৩
আসানসোল (বর্ধমান)
•  আসানসোলের পোলোগ্রাউন্ডে একটি সরকারি অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের শিলান্যাস ও নলবাহিত জল সরবরাহ প্রকল্প সহ একাধিক প্রকল্পের উদ্বোধন করেন। এছাড়াও উপভোক্তাদের একাধিক পরিষেবা প্রদান করেন।