খবর
২৯/০৬/২০১৭
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী পূর্ব বর্ধমান জেলার প্রশাসনিক বৈঠক করলেন সংস্কৃতি লোক মঞ্চে। বর্ধমান বিশ্ববিদ্যালয় থেকে ৬০ জন ছাত্রছাত্রী উপস্থিত ছিল এদিনের বৈঠকে। ছাত্রছাত্রীদের উপস্থিতিতেই, বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের জন্য রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘কন্যাশ্রী- ৩’ প্রকল্প চালু করার কথা ঘোষণা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। প্রশাসনিক বৈঠকের আগে, এদিন পূর্ব বর্ধমানে এক সরকারি সভামঞ্চ থেকে বেশকিছু জনকল্যাণমুখী প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি। কালনা ও আসানসোলে সুপার স্পেশালিটি হাসপাতালের বহির্বিভাগ, একটি কর্মতীর্থ, পানীয় জল প্রকল্প, সরকারি ভবন, ভেটেরিনারি হাসপাতাল, বন্যার্তদের আশ্রয়স্থলসহ অন্যান্য প্রকল্পের উদ্বোধন এবং পাওয়ার সাব-স্টেশন, জল সরবরাহ প্রকল্প-সহ অন্যান্য প্রকল্পের শিলান্যাস করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এছাড়া কন্যাশ্রী ও লোক প্রসার প্রকল্পের আওতায় আর্থিক অনুদান, সবুজ সাথী প্রকল্পে সাইকেল, সবুজশ্রী প্রকল্পে চারাগাছ, গীতাঞ্জলি প্রকল্পে গৃহ এবং আরও অন্যান্য পরিষেবা প্রদান করেন তিনি। এইদিন পূর্ব বর্ধমান জেলায় ১০০ শতাংশ গ্রামীন বৈদ্যুতিকরণের সাফল্যের কথা ঘোষণা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
২৮/০৬/২০১৭
•  জিএসটি লাগু করা নিয়ে কড়া মনোভাব প্রকাশ করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। তাঁর মতে ‘ডিমনিটাইজেশন’-এর পর কেন্দ্রীয় সরকারের আর একটি ঐতিহাসিক ভুল,তড়িঘড়ি ‘জিএসটি’ চালু করা। তিনি বলেন, প্রাথমিকভাবে জিএসটি-তে তাঁর নীতিগত সমর্থন থাকলেও রাতারাতি এই নীতি বলবত করার কেন্দ্রীয় সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ করছেন তিনি। এই নীতির সঠিক প্রয়োগ করতে হলে যে সময় প্রয়োজন, তা না দিয়েই কেন্দ্র জিএসটি চালু করতে চলেছে। পশ্চিমবঙ্গ সরকারের একাধিকবার দেওয়া পরামর্শে কর্ণপাত করেনি কেন্দ্র। ছোট ব্যবসায়ী এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পদ্যোগীরা এক বিভ্রান্তিকর পরিস্থিতির সম্মুখীন। ওষুধসহ নানা অত্যাবশকীয় সামগ্রীর দাম বাড়ছে শুধুমাত্র স্বচ্ছতার অভাবে। তিনি বলেন বরাবরের মতো, একমাত্র পশ্চিমবঙ্গ সরকারই জিএসটি কাউন্সিলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে। এ কথা ঠিক যে, ভারতবর্ষে ২০ ধরনের কর চালু আছে, এর পরিবর্তে একটি কর ব্যবস্থা আনা হলে সকলের পক্ষেই তা সুবিধাজনক হবে। তবে দেশীয় অর্থনীতি এখনও পরিকাঠামোর দিক থেকে জিএসটি-র জন্য প্রস্তুত নয়। বস্ত্র শিল্পের টানা ৩ দিনের ধর্মঘট প্রমাণ করে শিল্পদ্যোগীদের অসন্তোষ কত তীব্র। জিএসটি চালু করার ক্ষেত্রে ‘রিটার্ন ফর্ম’ প্রথম ৬ মাসের জন্য সরল করা প্রয়োজন। এক্ষেত্রে বিভ্রান্তি চূড়ান্ত স্তরে। আরও আশঙ্কার কথা হল‘ই-ওয়ে বিল’এর নকশাচূড়ান্ত হয়নি। রাজ্যকে বলা হয়েছে, অন্তর্বর্তীকালীন ব্যবস্থা গ্রহণ করতে। মাননীয়া মুখ্যমন্ত্রী আরও জানান, ন্যূনতম আরও ৬ মাস সময় দিয়ে সমস্ত নিয়ম বিধি ব্যবসায়ী ও শিল্পদ্যোগীদের কাছে প্রাঞ্জল ভাষায় পৌঁছে দেওয়ার প্রয়োজন ছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার যেভাবে জিএসটি লাগু করছে এর ফলে ভারতের মতো বৃহৎ অর্থনীতির দেশে আর্থিক অরাজকতা দেখা দেওয়ার সম্ভবনা প্রবল। পরবর্তী পরিস্থিতিতে যা যা ঘটতে চলেছে, আর্থিক ক্ষেত্রে তাঁর জন্য সম্পূর্ণ দায় কেন্দ্রীয় সরকারের। পরিশেষে তিনি আশা প্রকাশ করেন, মানুষের প্রতিবাদের ভাষা কেন্দ্রীয় সরকার উপলব্ধি করবে।
২৬/০৬/২০১৭
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানালেন।
২৫/০৬/২০১৭
•  রথযাত্রা উপলক্ষ্যে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।
২৩/০৬/২০১৭
•  ফের বিশ্বের দরবারে বাংলা। রাষ্ট্রপুঞ্জে জনপরিষেবা দিবস উপলক্ষে নেদারল্যান্ডের হেগ শহরে রাষ্ট্রপুঞ্জেরসদর দপ্তরে এক অনুষ্ঠানে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর স্বপ্নের প্রকল্প ‘কন্যাশ্রী’ প্রথম পুরস্কার পেল। বিশ্বের দরবারে ইতিহাস হয়ে থাকল‘কন্যাশ্রী’। পুরস্কার গ্রহণ করে মাননীয়া মুখ্যমন্ত্রী পুরস্কারটি রাজ্য ও দেশকে উৎসর্গ করেন। তিনি রাষ্ট্রপুঞ্জের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।‌ বিশ্বের নানান প্রান্ত থেকে ৬২ দেশ মোট ৫৫২ টি বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প নিয়ে অনুষ্ঠানে এসেছিল। বিচার্য ছিলো সমাজের প্রান্তিক স্তরে প্রকল্পের দীর্ঘস্থায়ী প্রভাব ও জীবন যাত্রার মানোন্নয়নে তার ভূমিকা। বাংলার ‘কন্যাশ্রী’ রাষ্ট্রপুঞ্জের বিচারে এই বিভাগে প্রথম হয়েছে।
২১/০৬/২০১৭
•  পশ্চিমবঙ্গ সরকার এবং নেদারল্যান্ডসের বৃহত্তম বণিক সংগঠন ভিএনও-এনসিডব্লিউ-এর উদ্যোগে নেদারল্যান্ডসের হেগ শহরে আয়োজিত শিল্প সম্মেলনে যোগদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিক এবং শিল্পপতিরা এদিন তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন। কলকাতায় আয়োজিত বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট, ২০১৮-এ শিল্প প্রতিনিধিদের নিয়ে উপস্থিত থাকবেনবলে কথা দেন ভিএনও-এনসিডব্লিউ-এর প্রেসিডেন্ট। নেদারল্যান্ডসে ভারতের রাষ্ট্রদূতও উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে। এদিন, পশ্চিমবাংলায় বিনিয়োগের অভিজ্ঞতার কথা বলেন বিশিষ্ট শিল্পপতিরা।
১৯/০৬/২০১৭
•  রাষ্ট্রপুঞ্জের আমন্ত্রণে নেদারল্যান্ডসের উদ্দেশ্যে যাত্রা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। নেদারল্যান্ডসের হেগ শহরে, আয়োজিত রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক সম্মেলন ‘পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বক্তব্য রাখবেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৮/০৬/২০১৭
•  নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে জৈন সম্প্রদায়ের ‘তেরাপন্থ ধর্ম সংঘে’র একাদশতম আচার্য্য শ্রী মহাশ্রমণের নাগরিক অভিনন্দন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এই অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী বলেন, হিংসা ও বিভেদ ভুলে, সকলকে সঙ্গে নিয়ে চলাই প্রকৃত মানবিকতার পরিচয়।

•   রামকৃষ্ণ মিশন ও মঠের প্রেসিডেন্ট মহারাজ স্বামী আত্মস্থানন্দজী-র প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
১৭/০৬/২০১৭
•  পাহাড়ের অশান্ত পরিস্থিতির বিষয়ে নবান্নে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।তিনি বলেন, পাহাড়ের শান্তি ও উন্নয়নের জন্য যেসব উন্নয়ন পর্ষদ আছে তাদের সঙ্গে বৈঠক হয়েছে।পাহাড়ে শান্তিরক্ষার্থে,পর্ষদের আধিকারিকরা একটি কমিটি গঠন করেছেন। মাননীয়া মুখ্যমন্ত্রী বলেন, আইন আইনের পথে চলবে, কোনও রকম গুণ্ডামিবরদাস্ত করা হবে না। আগামী২২ জুন, শিলিগুড়িতে পাহাড়ের সর্বদলীয় বৈঠক হবে। তিনি বলেন, রাজ্য সরকারপাহাড়ের সাথেছিল, আছে এবং থাকবে। পাহাড়কে সাহায্য করার জন্য এবং শান্তি রক্ষার জন্য যা যা দরকার, সরকার তা করবে।

•   কলকাতা পৌরসভা, পশ্চিমবঙ্গ সরকারের আবাসন দফতর ও উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মিলিত উদ্যোগে এক স্মরণ সভা আয়োজিতহয়বর্তমান ভবনের সন্নিকটে।এই অনুষ্ঠানে বাংলার কয়েকজন প্রবাদপ্রতিম সাংবাদিকবরুণ সেনগুপ্ত, গৌরকিশোর ঘোষ, অমিতাভ চৌধুরী, সুহাস চন্দ্র তালুকদার ও মন্টুরাম চৌধুরীকে মরণোত্তর শ্রদ্ধা জ্ঞাপনকরেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।সাংবাদিকতার জগতে এই নক্ষত্রদের নাম স্মরণীয় করে রাখতে এদিন সূচনা করা হয় বরুণ সেনগুপ্তনামাঙ্কিত সরণিও মিউজিয়াম এবং গৌরকিশোর ঘোষ স্কোয়ার। অমিতাভ চৌধুরী, সুহাস চন্দ্র তালুকদার ও মন্টুরাম চৌধুরীর নামে চালু হয় কমিউনিটি হল ও রাস্তা।
১৬/০৬/২০১৭
•  ব্যাঙ্কিং পরিষেবায়, আধার কার্ড বাধ্যতামূলক করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে সুর চড়ালেনমাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।তাঁর মতে,আধার কার্ড বাধ্যতামূলক করার এই হঠকারী সিদ্ধান্তের ফলে সব থেকে বেশী ক্ষতিগ্রস্ত হবেন দরিদ্র ও প্রান্তিক মানুষরা। তিনি আরও বলেন, আধার কার্ডেরসঙ্গে ব্যক্তিগত তথ্যসংক্রান্ত অনেক সমস্যার সুরাহা এখনও হয়নি।১০০শতাংশ মানুষ আধার কার্ড না পাওয়া পর্যন্ত এই কার্ড বাধ্যতামূলক করতে পারে না কেন্দ্র।
১৫/০৬/২০১৭
•  কোলকাতার আলিপুরের ‘উত্তীর্ণ’ মুক্তমঞ্চে, পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ ও কোলকাতা পুলিশের যৌথ উদ্যোগে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। রাজ্যের পুলিশ বাহিনীর ভূয়সী প্রশংসা ও তাঁদের উৎসাহিত করে তিনি এদিন বক্তব্য রাখেন। তিনি ঘোষণা করেন, কাজে একনিষ্ঠতার জন্য ‘সেবা পদক’, ‘প্রশংসা পদক’ এবং ‘নিষ্ঠা পদক’ধারী পুলিশ কর্মীদের পুরস্কারের আর্থিক অঙ্ক বৃদ্ধি করা হবে। রাজ্যে নতুন আরও ১০৮টি থানা নির্মানের পরিকাঠামো তৈরী করা হয়েছে, যার মধ্যে ৮০ টি মহিলা পরিচালিত থানা এবং ৫টি পুলিশ কমিশনারেট (৬ষ্ঠটির কাজও প্রায় শেষের পথে), জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী। পাহাড় প্রসঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন এক শ্রেণীর মানুষের ব্যক্তিগত স্বার্থসিদ্ধির জন্য পাহাড়ে এই অশান্তির আবহ। তবে তিনি এও বলেন যে, রাজ্য সরকার এই গুণ্ডামি বরদাস্ত করবে না,পাহাড়ের এই অরাজকতা বন্ধ করতে সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।
১৪/০৬/২০১৭
•  পিজি হাসপাতাল ও হাসপাতাল চত্বরের পরিস্থিতি খতিয়ে দেখতে আচমকাই সেখানে উপস্থিত হন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।

•   কৃষকদের প্রতি কেন্দ্রের অবহেলার বিরুদ্ধে তোপ দাগলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের অবিলম্বে দেশজুড়ে কৃষকদের ঋণ মুকুব করে দেওয়া উচিত।যখন কৃষকরা আন্দোলন করছে, কেন্দ্রীয় সরকার চুপ থাকতে পারে না। আজ কৃষকদের এই দুরবস্থার জন্য দায়ী কেন্দ্রীয় সরকারের হঠকারী নোটবাতিলের সিদ্ধান্ত।রাজ্যের উপর দায়িত্ব চাপিয়ে না দিয়ে কেন্দ্রে শাসকদলের উচিত নিজেদের প্রতিশ্রুতি পালন করা, বলেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৩/০৬/২০১৭
•  দক্ষিণ কলকাতার ভবানীপুরে, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতাল ও রামরিক হরলালকা হাসপাতাল আকস্মিক পরিদর্শন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন উত্তীর্ণ মঞ্চে একটি অনুষ্ঠানে যোগদান করতে যাওয়ার পথে, পরিস্থিতি খতিয়ে দেখতে আচমকাই উপস্থিত হন তিনি এই হাসপাতাল দুটিতে। সুপারিন্টেনডেন্ট এবং কর্মচারীদের সঙ্গে হাসপাতালের পরিচ্ছন্নতা নিয়ে কথা বলেন তিনি। রোগীদের সঙ্গে কথা বলে তাঁদের সুবিধা অসুবিধার খোঁজখবরও নেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

•   রাজ্যের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনাজানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এদিন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, আইসিএসই, আইএসসি, সিবিএসই এবং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় সফল কৃতী ছাত্রছাত্রীদের উপস্থিতিতে কার্যত নক্ষত্র সমাবেশ ঘটেছিল কলকাতার আলিপুরের ‘উত্তীর্ণ’ মঞ্চে। পুরস্কৃত করার পাশাপাশি ভবিষ্যৎ জীবনে তাঁদের সাফল্য কামনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১২/০৬/২০১৭
•  রাজ্য জুড়ে ১২ থেকে ১৮ জুন পর্যন্ত পালিত হচ্ছে ‘বাংলার গ্রামীণ সড়ক সপ্তাহ’। এই কর্মসূচীর প্রথম দিনে একসাথে ১৮হাজারকিলোমিটার গ্রামীণ সড়ক নির্মান কার্যের সূচনা করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। রেকর্ড সংখ্যক গ্রামীণ সড়ক নির্মাণের ফলে সারা রাজ্যের গ্রামাঞ্চলগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থার আরও উন্নতি হবে। এতে জনসংযোগ বৃদ্ধিসহগ্রামীণ সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের পথ সুগম হবে।

•   কলকাতা পৌরসভা আয়োজিত দাওয়াত-এ-ইফতারে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।
০৮/০৬/২০১৭
•  এই প্রথম মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীরনেতৃত্বাধীন সরকারের মন্ত্রীসভার বৈঠক হল দার্জিলিং শহরে। রাজ্য সরকারের সিদ্ধান্ত, পাহাড় এবং জঙ্গলমহল এই দুই এলাকায়বছরে ২টি করে মন্ত্রীসভার বৈঠক করা হবে। পাহাড়বাসীদের দীর্ঘ দিনের দাবি পূরণ করা এবং সেই সঙ্গে উন্নয়নের কাজে গতি আনার কথা মাথায় রেখে দার্জিলিং-এ পশ্চিমবঙ্গ সরকারের নতুন কার্যালয় তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমান সার্কিট হাউসসংলগ্ন চত্বরে এই কার্যালয় নির্মান করা হবে এবং কিংবদন্তি পর্বতারোহী তেনজিং নোরগের নামে। এদিন মন্ত্রীসভার বৈঠকে নতুন বেশ কয়েকটি প্রকল্পের সিদ্ধান্ত নেওয়া হয়। মিরিকে পলিটেকনিক কলেজের পাশাপাশি একটি ‘ স্কিল ডেভেলপমেন্ট সেন্টার’নির্মান করা হবে। এই দক্ষতা উন্নয়ন কেন্দ্র তৈরী হবার ফলে, প্রতি বছর প্রায় সাড়ে তিন হাজার কর্মসংস্থান হবে। পাহাড়ে পরিবহণ ব্যবস্থা উন্নত করতে নতুন আরও বেশ কয়েকটি বাস পরিষেবার সূচনা করা হবে, বলে সিদ্ধান্ত হয় এদিনের বৈঠকে।
০৬/০৬/২০১৭
•  পাহাড়বাসীর জন্য আরও একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উপহার নিয়ে ফের শুরু হল মাননীয়া মুখ্যমন্ত্রীর পাহাড় সফর। এদিন মিরিকে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি।
০৬/০৬/২০১৭
•  পাহাড়বাসীর জন্য আরও একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের উপহার নিয়ে ফের শুরু হল মাননীয়া মুখ্যমন্ত্রীর পাহাড় সফর। এদিনমিরিকেবেশ কিছু প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেনতিনি।
০৫/০৬/২০১৭
•  বিশ্ব পরিবেশ দিবসে রাজ্যের সকলকে শুভেচ্ছা জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।

•   মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী গত রবিবার কাশ্মীরে হত জওয়ান দীপক কুমার মাইতির পরিবারের প্রতি গভীর সহমর্মিতা জানান। পাশাপাশি তিনি জানান, শহিদ সেনার পরিবারকে রাজ্য সরকারের তরফে আর্থিক ও অন্যান্য সহায়তা করা হবে।
০৩/০৬/২০১৭
•  সম্প্রতি, প্রশাসনিক বৈঠকে উপস্থিত বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলে মাননীয়া মুখ্যমন্ত্রী জানতে পারেন, রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি এবং এমফিল গবেষকদের নন-নেট ফেলশিপের টাকা ইউজিসি বন্ধ করে দিয়েছে। টাকা না পেলে গবেষনার কাজ চালিয়ে যাওয়া অসম্ভব। ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে মাননীয়া মুখ্যমন্ত্রীর আশ্বাস, রাজ্য সরকারের ‘স্বামী বিবেকানন্দ মেধা বৃত্তি’ প্রকল্পের আওতায় বরাদ্দ অর্থের থেকে ২০ কোটি টাকা নন-নেট গবেষনার খাতে ব্যয় করবে। এমফিল, পিএইচডি গবেষকদের এই স্কলারশিপ দেওয়া হবে স্বচ্ছ এবং নিয়ম মোতাবেক পদ্ধতিতে।

•   ভারত সরকারের গ্রামোন্নয়ন মন্ত্রকের ঘোষণা অনুযায়ী ২০১৫-২০১৬ আর্থিক বর্ষে ১০০ দিনের কাজে দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে পশ্চিমবঙ্গ, জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া, বিভিন্ন ক্যাটাগরিতে ১০০ দিনের প্রকল্পে নদীয়া ও কোচবিহার জেলাও পুরস্কৃত হয়েছে বলে জানিয়েছেন তিনি।
০২/০৬/২০১৭
•  নেতাজি সুভাষ চন্দ্র বসুর মৃত্যুরহস্য সংক্রান্ত এক তথ্য জানার আইনের অধিকারে করা প্রশ্নে কেন্দ্রীয় সরকারের জবাবে বিষ্ময় প্রকাশ করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, নেতাজির মৃত্যুরহস্যের বিষয়ে কোনও প্রমাণ ছাড়া কেন্দ্রীয় সরকার যেভাবে একতরফা জবাব দিয়েছে তাতে তিনি বিস্মিত। নেতাজি এদেশের এক কৃতি সন্তান। রাজ্য, দেশ তথা সারা বিশ্ব তাঁকে নিয়ে গর্ব অনুভব করে। তিনি বলেন, নেতাজির মৃত্যুর মত গুরুত্বপূর্ণ বিষয়ে এমন উদাসীনতা দেখানো উচিত নয়। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে এবং কেন্দ্রের কাছে এ বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করার অনুরোধ জানানো হয়েছে।

•   হুগলীর পর এদিন দক্ষিণ ২৪ পরগনার পৈলানে ১৫৫তম প্রশাসনিক বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন জেলার চলতি প্রকল্পগুলি সম্পর্কে খোঁজখবর নেন তিনি। এছাড়া সুন্দরবন ও সাগর দ্বীপের উন্নয়নের জন্য বেশ কিছু পদক্ষেপ নেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
০১/০৬/২০১৭
•  আজ হুগলী জেলার তারকেশ্বরে প্রশাসনিক বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করেন তিনি। এই প্রথম হুগলী জেলার তারকেশ্বরে প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। এদিন নবান্নে তারকেশ্বর উন্নয়ন পর্ষদ গঠনের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন তিনি। চন্দননগরে একটি পুলিশ কমিশনারেটসহ একটি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ নির্মানের কথাও বলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের জন্য শীঘ্রই জমি চিহ্নিত করা হবে। মেডিকেল কলেজটি নির্মিত হবে তারকেশ্বর ও সিঙ্গুরের মাঝামাঝি, ৫ একর জমির উপর। এদিন রাস্তা, সেতু, সংখ্যালঘু ছাত্রাবাস, পানীয় জল প্রকল্পসহ বিভিন্ন জনমুখী প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এছাড়াও এদিন তিনি বেশ কিছু প্রকল্পের শিলান্যাস এবং কন্যাশ্রী, গতিধারা-সহ একাধিক পরিষেবা প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।

•   কেন্দ্রের নোটবাতিলের সিদ্ধান্তের ফলে গোটা দেশের অবস্থার জন্য আবারও কেন্দ্রকে আক্রমন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১৬-১৭ আর্থিক বর্ষের শেষ ভাগে অর্থাৎ চতুর্থ ত্রৈমাসিক-এ জিডিপির হার উল্লেখযোগ্য ভাবে কমে ৬.১ শতাংশে এসে দাঁড়িয়েছে। ইতিমধ্যেই নোটবাতিলের ফলে রাজ্য জুড়ে অনেক মানুষ কর্মহীন হয়েছেন। কৃষিসহ বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে অবস্থার অবনতি হয়েছে। দেশের এই সংকটময় পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।