খবর
১৪/০৩/২০১৭
•  ১৪ মার্চ রাজ্য জুড়ে পালিত হল ‘কৃষক দিবস’। এদিন কলকাতার নজরুল মঞ্চে, কৃষক দিবস উপলক্ষে একটি রাজ্যস্তরের অনুষ্ঠানের আয়োজন করা হয়। কৃষি, উদ্যান পালন, খাদ্য প্রক্রিয়াকরণ, মৎস চাষ ও খামার সম্পর্কিত বিভিন্ন কাজে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ‘কৃষক সম্মান’ প্রদান করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। এছাড়া এদিন প্রতিটি ব্লকে ‘কৃষক দিবস’-এর অনুষ্ঠানে কৃষি, কৃষি সম্পর্কিত ও অন্যান্য বিষয়ে বিশেষ অবদানের জন্য কৃষকদের হাতে ‘কৃষক রত্ন’ পুরস্কারও তুলে দেওয়া হয়। এদিন মাননীয়া মুখ্যমন্ত্রী ঘোষণা করেন ৪.৬০ টাকা প্রতি কিলো দরে কৃষকদের কাছ থেকে সরাসরি আলু কিনবে রাজ্য সরকার। এই দরে ২৮ হাজার টন আলু কেনা হবে মিড ডে মিল ও অঙ্গনওয়াড়ি প্রকল্পে শিশুদের খাবার তৈরির জন্য। উদ্বৃত্ত আলু রেলপথে বাংলাদেশ ও শ্রীলঙ্কায় রপ্তানি করার জন্য প্রতি কিলোতে ৫০ পয়সা ভর্তুকি দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি।
০৬/০৩/২০১৭
•  আমেরিকায় পরপর জাতিবিদ্বেষের বলি হচ্ছেন ভারতীয়রা। বহু সংখ্যক ভারতীয় আমেরিকায় বসবাস করেন। ছাত্র থেকে প্রকৌশলী, চিকিৎসক থেকে তথ্য-প্রযুক্তিবিদ, নানা পেশায় ভারতীয়রা আমেরিকায় রয়েছেন। তাঁদের উপর পরপর জাতিক্রোধী আক্রমণে বিচলিত মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী কেন্দ্রীয় সরকারের বিদেশ মন্ত্রকের মাননীয়া মন্ত্রী সুষমা স্বরাজকে লিখিতভাবে জানিয়েছেন যে অবিলম্বে আমেরিকার সরকারকে উচ্চপর্যায়ে জানানো হোক যে ভারতীয়দের নিশ্চিত নিরাপত্তার ব্যবস্থা করুক সে দেশের সরকার। প্রসঙ্গত আমেরিকায় এরাজ্যের বহু বাঙালী ছাত্র, গবেষক, চিকিৎসক, তথ্য-প্রযুক্তিকর্মী, এবং অন্যান্য পেশার মানুষ রয়েছেন, তাঁদের পরিবারের সদস্যরা রাজ্যে তথা এদেশে অত্যন্ত উৎকণ্ঠায় দিন কাটাচ্ছেন আমেরিকায় ঘটে চলা জাতিবিদ্বেষের ঘটনায়।
০৩/০৩/২০১৭
•  রাজ্য বিধান সভায় পাশ হলো ওয়েস্ট বেঙ্গল ক্লিনিকাল এস্টাব্লিশমেন্ট (রেজিস্ট্রেশন, রেগুলেশন অ্যান্ড ট্রান্সপারেন্সি) বিল, ২০১৭। বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলির বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ ওঠে প্রায়শই। রোগীদের পরিবারের প্রতি খারাপ ব্যবহার, ভুয়ো বিল আদায়, অকারণে রোগীকে ভেন্টিলেশনে দিয়ে বেশী টাকা আদায়, অনাবশ্যক প্যাথলজিক্যাল পরীক্ষা এবং টাকা আদায় না হওয়া পর্যন্ত মৃতদেহ আটকে রাখার মতো মারাত্মক অভিযোগ উঠলেও পুরনো আইনে তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেবার উপায় প্রশাসনের ছিলো না। নতুন আইনে একটি রেগুলেটারি কমিশনও তৈরী করা হচ্ছে। এই কমিশন রোগীর প্রতি যত্ন না নেওয়া, মিথ্যা বর্ধিত বিল থেকে চিকিৎসায় গাফিলতিতে রোগীর মৃত্যুর অভিযোগ সব বিচার করে সিদ্ধান্ত জানাবে। নতুন স্বাস্থ্য আইনে কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে অভিযুক্ত সংস্থা দেওয়ানী আদালতে যেতে পারবে না। কমিশনকেই আদালতের সমমর্যাদা দেওয়া হয়েছে। এই বিল পাশের ফলে উপকৃত হবেন রাজ্যের সর্বস্তরের নাগরিকরা।
০২/০৩/২০১৭
•  নবান্নে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকার করেন গণপ্রজাতন্ত্রী চীনের মাননীয় রাষ্ট্রদূত ও কন্সাল জেনারেল লুও ঝাওহুই। মাননীয়া মুখ্যমন্ত্রীকে চীনে আমন্ত্রণ জানানোর পাশাপাশি বাংলা ও ও চীনের মধ্যে নির্মাণ শিল্প ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বিনিয়োগ ও বাণিজ্যের সম্ভাবনা নিয়ে তাঁদের আলোচনা হয়।