খবর
২০/০৭/২০১৮
•  খড়গপুর আই আই টি-র ৬৪তম বার্ষিক সমাবর্তনে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। ভারতবর্ষের মাননীয় রাষ্ট্রপতি এবং পশ্চিমবঙ্গের মাননীয় রাজ্যপালও উপস্থিত ছিলেন এদিনের অনুষ্ঠানে। এই শিক্ষা প্রতিষ্ঠানটিকে এদিন দেশের তথা বিশ্বের অন্যতম সেরা বলে আখ্যা দেন মাননীয়া মুখ্যমন্ত্রী। তিনি বলেন, আই আই টি, উৎকর্ষের সর্বোত্তম কেন্দ্র। এই প্রতিষ্ঠানের সকল ছাত্র ছাত্রী, তাঁদের অভিভাবক, শুভার্থীসহ সকল সদস্যের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৮/০৭/২০১৮
•  রাজ্য পরিবহণ ব্যবস্থার মুকুটে নতুন পালক। নির্দিষ্ট স্থান থেকে নির্দিষ্ট স্থানে বিরামহীন যাত্রা করবে ২০টি শীততাপ নিয়ন্ত্রিত বাস। এই পরিষেবার উদ্বোধন করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জ্জী নবান্ন প্রাঙ্গণ থেকে। রাজ্যের সব ক’টি জেলা সদরের সঙ্গে কলকাতার যোগাযোগ আরও দ্রুত হবে ‘বঙ্গশ্রী এক্সপ্রেস’ নামের এই বাস পরিষেবার মাধ্যমে । (আলিপুর ও হাওড়া বাদে)। আরও ছয়টি বাস কিছু দিনের মধ্যেই বঙ্গশ্রী এক্সপ্রেসে যুক্ত হবে। এছাড়া, ২২টি অত্যাধুনিক ও উচ্চ-ক্ষমতাসম্পন্ন ট্রমা কেয়ার অ্যাম্বুলেন্স ও ১৩টি আধুনিক রেকারভ্যানেরও উদ্বোধন করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। কলকাতা পুলিশের উদ্যোগে হাফ ম্যারাথানের সূচনা করেন তিনি। এদিনের অনুষ্ঠানে ‘সেফ ড্রাইভ-সেভ লাইফ’-র বার্তাবাহী ‘SHE TEAM’ নামে মহিলাদের বাইক বাহিনী ও কলকাতা পুলিশের মোটর সাইকেল বাহিনীর র্যা লির সূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১৪/০৭/২০১৮
•  কলকাতায় ‘ইস্কন’-এর রথযাত্রায় প্রতি বছরের মত এই বছরও সামিল হন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। শ্রী জগন্নাথের আশীর্বাদ সকলের উপর বর্ষিত হোক, এই প্রার্থনা করেন তিনি।
১২/০৭/২০১৮
•  কিংবদন্তি কবি ভানুভক্তের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানান মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী।

•   উত্তরবঙ্গের সচিবালয় শিলিগুড়ির ‘উত্তরকন্যা’য়, চা-উপদেষ্টা পর্ষদের বৈঠকে উপস্থিত ছিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। বৈঠকশেষে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি করার কথা ঘোষণা করেন তিনি। এছাড়া একটি কমিটি তৈরি করে চা-শিল্পের বিভিন্ন সমস্যা সমাধানের লক্ষ্যে কার্যকরী উদ্যোগ নেওয়ার কথাও জানান তিনি। সাতটি চা বাগান অধিগ্রহণের কথা ঘোষণা করেও তা কার্যকর না করার জন্য কেন্দ্রীয় সরকারের প্রতি এদিন তীব্র উষ্মা প্রকাশ করেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১১/০৭/২০১৮
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী এদিন আলিপুরদুয়ার জেলার প্রশাসনিক বৈঠক করলেন উত্তরবঙ্গের সচিবালয়, শিলিগুড়ির ‘উত্তর কন্যায়’। আলিপুরদুয়ার জেলা অবস্থানগত দিক থেকে খুবই স্পর্শকাতর, প্রতিবেশী রাজ্য আসামের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন যে কোনওরকম অপরাধমূলক কার্যকলাপ বরদাস্ত করা হবে না। এ বিষয়ে জেলা প্রশাসন ও পুলিশকে সদা সতর্ক থাকার নির্দেশ দেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
১০/০৭/২০১৮
•  উত্তরবঙ্গ সফরে মাননীয়া মুখ্যমন্ত্রী। কোচবিহার জেলার মেখলিগঞ্জের চ্যাংরাবান্ধায় এক সরকারী অনুষ্ঠানে এদিন তিনি উপস্থিত ছিলেন। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী অঞ্চলে প্রান্তিক মানুষের কাছে সরকারী উন্নয়ন কর্মসূচী আরও বেশী বেশী করে পৌঁছে দেবার জন্য নতুন বেশ কিছু প্রকল্পের সূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী। সাধারণ মানুষের হাতে এদিন বিভিন্ন পরিষেবা তুলে দেন তিনি। এর পর মাননীয়া মুখ্যমন্ত্রী জেলার প্রশাসনিক বৈঠকে বসেন জেলাশাসক সহ বিভিন্ন স্তরের উচ্চপদস্থ আধিকারিক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে। প্রত্যেকটি কল্যাণকামী প্রকল্পের কাজ ঠিক সময়ে সঠিক মাত্রায় হচ্ছে কি না এবং সব পরিষেবা মানুষ সঠিক ভাবে পাচ্ছেন কি না, সে বিষয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী সবিস্তারে খোঁজ নেন।
০৯/০৭/২০১৮
•  চার দিনের উত্তরবঙ্গ সফরে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী এদিন শিলিগুড়ির উত্তরকন্যায় জলপাইগুড়ি জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন। মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন, শীঘ্রই জলপাইগুড়িতে কলকাতা হাইকোর্ট সার্কিট বেঞ্চ-এর উদ্বোধনের দিন তিনি উপস্থিত থাকবেন।
০৬/০৭/২০১৮
•  রাজ্যের বিভিন্ন প্রান্তের জনজাতি সংগঠনের নেতাদের নিয়ে নবান্ন-সভাঘরে বৈঠক করলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। জনজাতি উন্নয়ন প্রসঙ্গে জনজাতি সংগঠনের তরুণ নেতৃত্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ মতামত এদিন সাদরে গ্রহণ করা হয়। মাননীয়া মুখ্যমন্ত্রী এদিন বলেন, সকল জনজাতির সার্বিক উন্নয়নে তৎপর রাজ্য সরকার। এ ক্ষেত্রে ইতিমধ্যেই বিভিন্ন গুরুত্বপূর্ণ উদ্যোগ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও এই উন্নয়নের ধারা অব্যাহত রাখার আশ্বাস দেন মাননীয়া মুখ্যমন্ত্রী।
০৫/০৭/২০১৮
•  এদিন ব্যয় সংকোচন নিয়ে নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী। বৈঠকশেষে সাংবাদিকদের তিনি বলেন, সরকারি টাকার অপচয় রুখতে পদক্ষেপ করছে রাজ্য সরকার, তবে এই ব্যয় সংকোচের প্রভাব কোনও অবস্থাতেই উন্নয়নে বাধা হবে না। কন্যাশ্রী, শিক্ষাশ্রী, সবুজশ্রী, সবুজ সাথীর মতো জন পরিষেবার কাজে খরচ নিয়ে কোনও সমঝোতা করা হবে না, কারণ সরকারি টাকা আসলে মানুষেরই টাকা।
০৪/০৭/২০১৮
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী এদিন জানিয়েছেন যে রাজ্য সরকার ও ব্রিটিশ কাউন্সিল একটি মৌ (MOU) স্বাক্ষর করতে চলেছে। আগামীদিনে চুক্তি মোতাবেক শিক্ষা, সংস্কৃতি ও বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির জন্য বাংলা ও ব্রিটেন এক সাথে কাজ করবে। দুর্গা পূজা ও টেমস উৎসবকে মেলানোর প্রক্রিয়ার পাশাপাশি কলকাতায় টেমস উৎসবের মতো একটি উৎসব হবে। সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্র খোলা হবে পর্যটনকে ঘিরে। এছাড়া, যুব সম্প্রদায়ের কাছে নতুন কর্ম সংস্থানের দিশা দিতে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করা হবে। যেমন,ইংরেজিতে কথা বলার জন্য দক্ষ করে তোলা। এর ফলে বহু যুবক-যুবতী উপকৃত হবে। মৌ স্বাক্ষর করার সময় উপস্থিত ছিলেন, ব্রিটিশ কাউন্সিলের অধিকর্তা অ্যালেন গ্যাম্মেল। প্রসঙ্গত, মাননীয়া মুখ্যমন্ত্রী যখন ইংল্যান্ড সফরে গেছিলেন তখন এই বিষয়টি উত্থাপন করেন। পরবর্তীতে ব্রিটিশ কাউন্সিলের গ্লোবাল ডেপুটি চেয়ারপার্সন ব্যারোনেস ঊষা প্রসার নিজে উদ্যোগ নেন এই মৌ স্বাক্ষরের ক্ষেত্রে।
০২/০৭/২০১৮
•  মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জী আচমকা পরিদর্শনে করেন দক্ষিণ কলকাতার আশুতোষ কলেজে। সম্প্রতি বিভিন্ন কলেজে ভর্তি নিয়ে নানা অভিযোগ ওঠে। পুলিশ-প্রশাসনকে ছাত্র ভর্তিকে কেন্দ্র করে চলা দুর্নীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে বলেন মাননীয়া মুখ্যমন্ত্রী। গ্রেপ্তার হয় কয়েকজন। এদিন আশুতোষ কলেজে গিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী ভর্তি হতে আসা ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের সঙ্গে সরাসরি কথা বলে ভর্তি পরিস্থিতি খতিয়ে দেখেন। কলেজের আধিকারিকদের সঙ্গে নিয়ে ভর্তির অনলাইন ডেস্কে গিয়ে নিজে সরেজমিনে দেখেন ভর্তি পদ্ধতি।